বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবে ইউক্রেন

► জাতিসংঘের একটি অধিবেশনকে পরবর্তী ‘ইউক্রেন শান্তি’ সম্মেলন হিসেবে কাজে লাগাতে চান জেলেনস্কি। সম্মেলনটি কবে হবে, তা এখনো ঠিক করা হয়নি

► রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা প্রতিহতে ইউক্রেন মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে

 

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমেই শেষ হবে, এমনটাই মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে আলোচনায় ইউক্রেনকে একটি শক্তিশালী অবস্থানে থাকতে হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সে ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই দলের প্রার্থীদের কাছে জেলেনস্কি একটি ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে যাচ্ছেন। মঙ্গলবার কিয়েভে সংবাদ সম্মেলনে জেলেনস্কি এসব কথা বলেন।

জেলেনস্কি জানান, তিন সপ্তাহ আগে রুশ ভূখন্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ সে বিজয় পরিকল্পনারই অংশ। পরিকল্পনায় অন্যান্যের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিভিন্ন বিষয়ও যুক্ত করা হবে। জেলেনস্কি বলেন, ‘পরিকল্পনার মূল বিষয় হলো রাশিয়াকে যুদ্ধ শেষ করতে বাধ্য করা। আমি চাই এমনভাবে যুদ্ধটি শেষ করা হোক, যা ইউক্রেনের জন্য ন্যায়সংগত হবে।’

বিজয় পরিকল্পনার বিস্তারিত সম্পর্কে অবশ্য কিছু বলেননি জেলেনস্কি। তবে এ পরিকল্পনা নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এবং রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও কথা বলবেন তিনি। জাতিসংঘের একটি অধিবেশনকে পরবর্তী ‘ইউক্রেন শান্তি’ সম্মেলন সফল করতে কাজে লাগাবেন জেলেনস্কি। শান্তি সম্মেলনটি কবে হবে, তা এখনো ঠিক করা হয়নি। তবে এতে রাশিয়ার অংশগ্রহণ চায় ইউক্রেন। এদিকে গত জুনে ইউক্রেন নিয়ে প্রথম আন্তর্জাতিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল সুইজারল্যান্ডে। এতে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। গত ৬ আগস্ট সীমান্তবর্তী রাশিয়ার কুরস্ক অঞ্চলে স্থল অভিযান শুরু করে ইউক্রেন। কিয়েভের দাবি, তারা এখন পর্যন্ত রাশিয়ার ১ হাজার ২৯৪ বর্গ কিলোমিটার অঞ্চল ও ১০০ বসতি দখলে নিয়েছে।

এফ-১৬ ব্যবহার করেছে ইউক্রেন : রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা প্রতিহতে ইউক্রেন মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে-এ দাবি জেলেনস্কির। তিনি বলেন, এ বড় হামলা প্রতিহতের অংশ হিসেবে আমরা এফ-১৬-এর সাহায্যে কিছু ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করেছি। আমাদের অংশীদারদের ধন্যবাদ জানাই এফ-১৬ সরবরাহের জন্য। তবে এগুলো পর্যাপ্ত নয়, আমাদের হাতে এখনো পর্যাপ্তসংখ্যক এফ-১৬ নেই এবং আমাদের পাইলটদের প্রশিক্ষণও প্রয়োজন। মঙ্গলবার রাশিয়া ইউক্রেনের ২৪ অঞ্চলের মধ্যে ১৫ অঞ্চলকে লক্ষ্য করে ২০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়; যা ইউক্রেনের ওপর রাশিয়ার বৃহত্তম বিমান হামলা হিসেবে বিবেচিত হচ্ছে। হামলায় কিয়েভের একটি বাঁধ এবং কিয়েভ জলবিদ্যুৎ কেন্দ্রের একটি অংশসহ কয়েকটি বেসামরিক, জ্বালানি ও বিদ্যুৎ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে সাতজন নিহত ও কমপক্ষে ৪৭ জন আহত হন।

৬০০ রুশ সেনা আটকের দাবি ইউক্রেনের : রাশিয়ার কুরস্ক অঞ্চলে সামরিক অভিযানে ৬০০ রুশ সেনাকে আটক এবং ১০০ বসতি দখলের দাবি করেছে ইউক্রেন। মঙ্গলবার কিয়েভের কমান্ডার ইন চিফ জেনারেল ওলেকসান্দর সিরস্কি এমন দাবি করেছেন। সিরস্কি বলেন, সীমান্ত অঞ্চলে নতুন করে ৩০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া।

সর্বশেষ খবর