শনিবার, ৩১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানের সঙ্গে আলোচনার যুগ শেষ : জয়শঙ্কর

পাকিস্তানের সঙ্গে আলোচনার যুগ শেষ : জয়শঙ্কর

পাকিস্তানকে কড়া বার্তা দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, আলোচনার যুগ শেষ হয়েছে। আলোচনা এবং সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। পাকিস্তানের সঙ্গে আলোচনার যুগ শেষ হয়েছে। সব কর্মেরই ফল ভুগতে হবে। আমরা আর চুপ থাকব না। আমরা নিষ্ক্রিয় নই। ইতিবাচক হোক বা নেতিবাচক। জবাব আমরা দেবই। কোনোভাবেই সমঝোতার পথে যাব না।

সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে অংশ নিতে বৃহস্পতিবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তান। তার এক দিন পর গতকাল কঠোর এ মন্তব্য করল ভারত।

জয়শঙ্কর বলেন, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে যে উত্তেজনা হয়েছিল এখন তা শেষ হয়েছে। পাকিস্তানের সঙ্গে সম্পর্কের প্রশ্ন উঠছে। তবে তাদের সঙ্গে সম্পর্ক ভালো করতে গিয়ে সন্ত্রাসবাদকে উপেক্ষা করতে পারি না। পাকিস্তানে সন্ত্রাসবাদ শিল্পের পর্যায়ে গেছে। ভারত কোনো হুমকি বরদাস্ত করবে না। বিদেশমন্ত্রী এ দিন আরও যোগ করেন, পাকিস্তান বরাবর চেয়েছি আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসমূলক কর্মকা  ঘটিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করেছে। কিন্তু সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারত কখনই আলোচনায় বসবে না।

তিনি বলেন, ‘পাকিস্তানে সন্ত্রাসবাদ শিল্পের পর্যায়ে পৌঁছেছে। ভারত কোনোভাবেই এ ধরনের হুমকি সহ্য করবে না। প্রতিটি কর্মের বিপরীত ফল রয়েছে। তারা বারবার আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসমূলক কর্মকা  ঘটিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করেছে। কিন্তু সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারত কখনই আলোচনায় বসবে না। পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন সংলাপের যুগ শেষ।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর