শনিবার, ৩১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

আফগানদের দেশে ফেরত পাঠাতে শুরু করেছে জার্মানি

জার্মানি জানিয়েছে, তারা বিভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত আফগান নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে শুরু করেছে। গতকাল থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে মানবাধিকার নিয়ে উদ্বেগের কারণে বার্লিন আফগানিস্তানে লোকজনকে ফেরত পাঠানো বন্ধ রেখেছিল।

কিন্তু এক সপ্তাহ আগে, জার্মানির একটি শহরে ছুরিকাঘাতের ঘটনায় এক আফগানের জড়িত থাকার অভিযোগ এবং এর আগে জুনে এক আফগানের ছুরিকাঘাতে এক পুলিশ নিহত হওয়ার ঘটনার পর জার্মান সরকার সেই আইন পরিবর্তন করেছে।

জার্মান সাময়িকী ডার স্পিগেল জানিয়েছে, গতকাল সকালের দিকে লিপজিগ থেকে আফগানিস্তানের রাজধানী কাবুলের উদ্দেশে একটি ফ্লাইট ছেড়ে গেছে।

ওই ফ্লাইটে ২৮ অপরাধী আফগানকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। কাতার সরকারের মধ্যস্থতায় কয়েকমাসের গোপন আলোচনার পর জার্মান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। কাতারের নাম উল্লেখ না করে জার্মান সরকার এক বিবৃতিতে তাদের মূল আঞ্চলিক অংশীদারদের সমর্থনলাভের জন্য তাদের ধন্যবাদ জানিয়েছে এবং বলেছে, এ ধরনের আরও আফগানকে ফেরত পাঠানো নিয়ে কাজ চলছে।

গত জুনে ছুরি হামলায় পুলিশ নিহতের ঘটনার পরই জার্মানি বলেছিল, তারা জাতীয় নিরাপত্তায় হুমকি সৃষ্টি করতে পারে এমন আফগান অভিবাসীদের ফের আফগানিস্তানে ফেরত পাঠানোর চিন্তাভাবনা করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর