শিরোনাম
রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

জাপানে সাপ্তাহিক ছুটি হচ্ছে তিন দিন

উৎপাদনশীলতা ও কর্মস্পৃহা বাড়ানোর জন্য সপ্তাহে তিন দিন ছুটির কথা ভাবছে জাপান সরকার। বিষয়টি কার্যকর হলে চাকরিজীবীদের সপ্তাহে কাজ করতে হবে মাত্র চার দিন। শ্রমসংকট কাটাতেই চার দিনের কর্মসপ্তাহ চালুর কথা ভাবছে দেশটি। খবর সিএনবিসির। দেশটিতে বর্তমানে সপ্তাহে দুই দিন ছুটি চালু আছে।

জাপানের এসএনবিসি নিক্কো সিকিউরিটিজ ইনক. ২০২০ সালে কর্মীদের সপ্তাহে তিন দিন ছুটি দেওয়া শুরু করে। এরপর সরকারিভাবে প্রথমবারের মতো ২০২১ সালে জাপানে চার দিনের কর্মসপ্তাহের প্রস্তাব করা হয়। সে সময় আইনপ্রণেতারা এ ধারণাটিকে সমর্থন জানিয়েছিলেন। কিন্তু পরে এ ধারণা বাস্তবায়নের গতি ধীর হয়।

দেশটির স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, সে সময় জাপানের প্রায় ৮ শতাংশ কোম্পানি কর্মীদের সপ্তাহে তিন বা তার বেশি দিন ছুটি নেওয়ার অনুমতি দেয়। তবে ৭ শতাংশ কোম্পানি তাদের কর্মীদের আইনত বাধ্যতামূলকভাবে এক দিন ছুটি দেয়। যদিও ৮৫ শতাংশ নিয়োগকর্তা তাদের কর্মীদের সপ্তাহে দুই দিন ছুটি দেওয়ার কথা জানিয়েছেন। তিন দিনের ছুটির মডেলের উদ্যোক্তারা বলছেন, এটি শিশুদের লালনপালন করা, বয়স্ক আত্মীয়দের যত্ন নেওয়া, পেনশনে থাকা অবসরপ্রাপ্ত এবং আরও বেশি দিন কর্মশক্তিতে থাকার জন্য নমনীয়তা বা অতিরিক্ত আয়ের সন্ধানে থাকা ব্যক্তিদের উৎসাহিত করবে।

সর্বশেষ খবর