রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেন বিমান বাহিনী প্রধান বরখাস্ত

ইউক্রেনের একটি এফ-১৬ জঙ্গিবিমান বিধ্বস্ত ও পাইলট নিহত হওয়ার পর দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিমান বাহিনী প্রধান মাইকোলা ওলেশচুককে বরখাস্ত করেছেন। বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, সোমবার রাশিয়ার বড় ধরনের একটি হামলা প্রতিরোধ করার সময় ওই জঙ্গিবিমানটি বিধ্বস্ত ও পাইলট নিহত হয়। এর পরদিন শুক্রবার জেলেনস্কি বিমান বাহিনী প্রধানকে বরখাস্তের আদেশ জারি করেন বলে জানিয়েছে রয়টার্স।

নিজের সান্ধ্যকালীন ভিডিও বক্তৃতায় জেলেনস্কি বলেন, ‘আমি বিমান বাহিনীর কমান্ডারকে সরানোর সিদ্ধান্ত নিয়েছি। আমাদের সব সেনার সুরক্ষা নিশ্চিত করতে হবে। আমাদের সামরিক পাইলটদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’ বিমান বাহিনী প্রধানকে সরিয়ে দেওয়ার কোনো কারণ জানাননি জেলেনস্কি। শুধু বলেছেন, কমান্ড লেভেল শক্তিশালী করা দরকার ছিল।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছেন, লেফটেন্যান্ট জেনারেল আনাতোলি ক্রিভোনস্কা সাময়িকভাবে বিমান বাহিনীর কমান্ডারের দায়িত্ব পালন করবেন। ইউক্রেন সামরিক বাহিনী সোমবারের দুর্ঘটনার কারণ না জানালেও বলেছে, বিমানটি রাশিয়ার একটি লক্ষ্যস্থলের কাছাকাছি যাওয়ার সময় বিধ্বস্ত হয়। সোমবার ওলেশচুক জানান, যুক্তরাষ্ট্রের অংশীদাররা ঘটনাটি তদন্তে সহায়তা করছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবিষয়ক এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, এফ-১৬ জঙ্গিবিমানটি রাশিয়ার গুলিতে বিধ্বস্ত হয়েছে, এমনটি মনে হচ্ছে না। এটি সম্ভবত পাইলটের ভুলে বা যান্ত্রিক ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে। আড়াই বছর আগে রাশিয়া পুরোদমে যে আগ্রাসন শুরু করেছিল তার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের জন্য এ বিশেষ বিমানগুলো মাইলফলক ছিল। সামরিক বিশ্লেষকরা বলছেন, স্বল্পসংখ্যক এফ-১৬ যুদ্ধবিমান তাৎপর্যপূর্ণ হলেও এ সংঘাতের মোড় ঘুরিয়ে দেওয়ার সম্ভাবনা কম।

সর্বশেষ খবর