সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

খাবার জোগাতে হাতি, জলহস্তিসহ শত শত প্রাণী মারবে নামিবিয়া

ভয়াবহ খরা

খাবার জোগাতে হাতি, জলহস্তিসহ শত শত প্রাণী মারবে নামিবিয়া

বৃষ্টির আকালে ভয়াবহ খরার মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকার দেশ নামিবিয়া। পড়েছে খাদ্য সংকটে। দেশের ক্ষুধার্ত মানুষের মাংসের জোগান দিতে তাই হাতি, জলহস্তি, জেব্রাসহ ৭০০-র বেশি প্রাণী মারবে দেশটি।  শতবর্ষের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকা। এর মধ্যেই এ ঘোষণা দিল অঞ্চলটির দেশ নামিবিয়ার সরকার।

দেশটির পরিবেশ, বন ও পর্যটন মন্ত্রণালয় সম্প্রতি ঘোষণা করেছে যে, ৮৩টি হাতি, ৩০টি জলহস্তি, ৬০টি মহিষ, ৫০টি ইমপালা, ১০০টি নীল বন্য প্রাণী এবং ১০০টি জেব্রাকে হত্যা করা হবে। প্রাণীগুলোকে জাতীয় উদ্যান এবং অন্যান্য অঞ্চল থেকে আনা হবে এবং পেশাদার শিকারিদের দ্বারা হত্যা করা হবে বলে মন্ত্রণালয় একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, এই কর্মসূচির লক্ষ্য দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশটিতে চলমান খাদ্যের অভাব কমাতে সাহায্য করা। খরার প্রভাব খারাপ হওয়ায় নামিবিয়া মে মাসে জরুরি অবস্থা ঘোষণা করেছিল। আনুমানিক ১.৪ মিলিয়ন লোক, নামিবিয়ার প্রায় অর্ধেক জনসংখ্যা উচ্চমাত্রার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে আশা করা হচ্ছে।

মন্ত্রণালয় বলেছে যে, বন্যপ্রাণীর সংখ্যা পানির পরিমাণের তুলনায় অনেক বেশি। এই পরিকল্পনা হাতি এবং মানুষের মধ্যে দ্বন্দ্বের সম্ভাবনা হ্রাস করার ক্ষেত্রেও সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। কারণ পানির সংকটে প্রাণীগুলো খাদ্য এবং জলের সন্ধানে মানুষের সংস্পর্শে আসতে পারে। চিহ্নিত সংঘাতপূর্ণ এলাকা থেকে ৮৩টি হাতি মারা হবে এবং ত্রাণ কর্মসূচিতে এই মাংস বরাদ্দ করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।   ইতোমধ্যেই ১৫০ টিরও বেশি প্রাণী হত্যা করা হয়েছে। এবং এর মাধ্যমে জনসাধারণের মাঝে ১২৫,০০০ পাউন্ডেরও বেশি মাংস সরবরাহ করা হয়েছে বলে উল্লেখ করেছে মন্ত্রণালয়।

নামিবিয়া হলো দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশগুলোর মধ্যে একটি যেগুলো এল নিনোর দ্বারা চালিত বিধ্বংসী খরার    সঙ্গে লড়াই করছে। ঝলসে যাওয়া তাপমাত্রার সঙ্গে বৃষ্টির অভাব এ অঞ্চলের কয়েক মিলিয়ন মানুষের জন্য ফসলের পরিমাণ কমিয়ে দিয়েছে এবং ক্ষুধার মাত্রা বাড়িয়ে দিয়েছে।

সর্বশেষ খবর