শিরোনাম
বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৪৭

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

কুরস্কে অনেক এলাকা দখলের আনন্দ পানসে হয়ে গেছে ইউক্রেনের জন্য। জোড়া ব্যালাস্টিক মিশাইল হামলায় ইউক্রেনের অন্তত ৪৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২০০ জন। এটা ইউক্রেনের জন্য বড় প্রাণহানির ঘটনা। ইউক্রেনের পোলতভা নগরীতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি।

প্রাথমিক খবরে একটি শিক্ষাপ্রতিষ্ঠান এবং একটি হাসপাতালে দুটি ক্ষেপণাস্ত্র হামলা হওয়ার খবর পাওয়া গেছে বলে জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, মানুষজন বোমা শেল্টারে যাওয়ার সময় হামলার শিকার হয়েছে। বিমান হামলার সতর্ক সংকেত বাজার পরপরই এ হামলা হয়।

পোলতভায় ক্ষেপণাস্ত্র হামলায় এত সংখ্যক মানুষ হতাহতের ঘটনা ঘটা ইউক্রেনের জন্য স্পষ্টতই খুবই কালো একটি দিন। ফ্রন্টলাইন থেকে দূরে পূর্ব-মধ্য ইউক্রেন অঞ্চলে পোলতভাই প্রধান শহর হিসেবে রাশিয়ার হামলার নিশানা হয়েছে।

বিবিসি জানায়, হামলায় সম্ভবত ইস্কান্দর-এম ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫০০ কিলোমিটার। ইউক্রেনের সেনাবাহিনী সোমবার রাতে ক্রিমিয়া থেকে ইস্কান্দর ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে জানায়। জেলেনস্কি আরও জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে অনেকে আটকে আছে বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যে অনেককেই উদ্ধার করা হয়েছে বলে খবর। সোশাল মিডিয়ার বার্তায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র : ইউক্রেনকে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দেওয়ার বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে যুক্তরাষ্ট্র। এসব ক্ষেপণাস্ত্র রাশিয়ার গভীরে আঘাত হানতে সক্ষম। তবে, এ সরবরাহের জন্য ইউক্রেনকে কয়েক মাস অপেক্ষা করতে হবে। কারণ প্রযুক্তিগত কিছু সমস্যার সমাধান এখনো বাকি রয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। একটি অস্ত্র প্যাকেজের অংশ হিসেবে জয়েন্ট এয়ার-টু-সারফেস স্ট্যান্ড অব মিসাইলস (জেএএসএসএম) অন্তর্ভুক্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে, তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো গৃহীত হয়নি।

এ বিষয়ে কথা বলার অনুমতি না থাকায় সংশ্লিষ্ট তিনটি সূত্রের নাম প্রকাশ করা হয়নি। জেএএসএসএম ক্ষেপণাস্ত্র ইউক্রেনের কাছে সরবরাহ করা হলে তা সংঘাতের কৌশলগত অবস্থার ব্যাপক পরিবর্তন আনতে পারে। কারণ এটি রাশিয়ার অধিকাংশ এলাকাকে শক্তিশালী ও নির্ভুল-নিয়ন্ত্রিত অস্ত্রের আওতায় নিয়ে আসবে। বাইডেন প্রশাসনের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে কর্মকর্তারা উল্লেখ করেছেন।

 

 

সর্বশেষ খবর