বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ডেনমার্কে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ আটক

ডেনমার্কে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ আটক

পরিবেশবাদী হিসেবে বেশ সুনাম রয়েছে সুইডেনের তরুণী গ্রেটা থুনবার্গের। তবে এবার তাকে পুলিশ আটক করেছে গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরোধিতা করায়। গতকাল ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে একটি বিশ্ববিদ্যালয়ে ওই বিক্ষোভ হয়। সেখান থেকে তাকে আটক করা হয়।

মূলত গতকাল কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একটি ভবনে অবস্থান নিয়ে ইহুদিবাদী সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন ও বয়কটের ডাক দেওয়ার পরপরই তাকে আটক করা হয়।

দ্য গার্ডিয়ান জানায়, গতকাল ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের একটি ভবনের মূল ফটক অবরোধ করে ২০ জনের একটি দল। সেখান থেকেই ছয়জনকে আটক করা হয়। পুলিশ আটককৃতদের পরিচয় নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে বিক্ষোভ মিছিলের আয়োজক সংগঠন স্টুডেন্টস অ্যাগেইনস্ট দ্য অকুপেশনের এক মুখপাত্র বলেছেন, আটককৃতদের মধ্যে ২১ বছর বয়সী থুনবার্গ একজন। স্থানীয় সংবাদমাধ্যম একস্ট্রা ব্লাডেটের প্রকাশিত ছবিতে থুনবার্গের হাতে হাতকড়া দেখা যায়। এ সময় তার কাঁধে সাদা-কালো কেফিয়াহ রাখা ছিল। এ ছাড়া ইনস্টাগ্রামে শেয়ার করা এক বিবৃতিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেছে, ‘যদিও ফিলিস্তিনের পরিস্থিতি খারাপ হচ্ছে তারপরও ইউনিভার্সিটি অব কোপেনহেগেন ইসরায়েলের একাডেমিক প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা অব্যাহত রেখেছে। আমরা একটি দাবি নিয়ে (বিশ্ববিদ্যালয়ের) কেন্দ্রীয় প্রশাসনিক ভবন দখল করেছি।

সর্বশেষ খবর