মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ

ইসরায়েলি দখলদারিত্বকে চ্যালেঞ্জ করার আহ্বান জাতিসংঘের

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে আন্তর্জাতিক আইনের প্রতি প্রকাশ্যেই ইসরায়েলের অবজ্ঞার বিরুদ্ধে বিশ্বের দেশগুলোকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। গাজায় প্রায় এক বছর ধরে চলা যুদ্ধের অবসান এখন অগ্রাধিকারের বিষয় বলে গতকাল বর্ণনা করেছেন তিনি। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের হামলার প্রেক্ষপটে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

এ যুদ্ধ পশ্চিম তীরে সহিংসতার মাত্রাও বাড়িয়ে তুলেছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনার ভলকার তুর্ক জেনিভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের পাঁচ সপ্তাহব্যাপী অধিবেশনের শুরুতে বলেন, ‘এ যুদ্ধের (গাজা) অবসান ও একটি সর্বাত্মক আঞ্চলিক সংঘাত এড়ানোকে জরুরিভিত্তিতে অগ্রাধিকার দেওয়া দরকার। ‘বিশ্বের দেশগুলোর এ পরিস্থিতি কিংবা যে কোনো পরিস্থিতিতেই আন্তর্জাতিক আইন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নির্ধারিত সিদ্ধান্ত এবং ন্যায়বিচার আদালতের নির্দশের প্রতি প্রকাশ্য অবজ্ঞা বা অসম্মান মেনে নেওয়া উচিত না।’

তিনি জাতিসংঘের শীর্ষ আদালতের জুলাই মাসে দেওয়া এক রায়ের উদ্ধৃতি দিয়ে ইসরায়েলের দখলদারিত্বকে অবৈধ উল্লেখ করেন এবং এ সমস্যার একটি সার্বিক সমাধানের প্রয়োজনীয়তার কথা বলেন। তবে ইসরায়েল একে একপাক্ষিক বলে অভিযোগ তুলে তা প্রত্যাখ্যান করেছে।

 

সর্বশেষ খবর