মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ১৬

সিরিয়ার মধ্যাঞ্চলে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। সানার খবর অনুযায়ী, হামা প্রদেশের মাসিয়াফ শহরের কাছে রবিবার গভীর রাতে হামলাটি হয়। হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ও আগুন ধরে যায়। আহত হয় আরও ৪৩ জন। জানা গেছে, গভীর রাতে ইসরায়েলি শত্রুরা উত্তরপশ্চিম লেবাননের দিক থেকে আকাশ পথে আগ্রাসন চালায়। তারা মধ্যাঞ্চলের বেশ কয়েকটি সামরিক স্থাপনায় হামলা চালায়।

মধ্যপ্রাচ্যের দুই গোয়েন্দা কর্মকর্তা আল জাজিরাকে জানিয়েছেন, মাসিয়াফের কাছে রাসায়নিক অস্ত্র উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ সামরিক গবেষণা কেন্দ্রে বেশ কয়েকবার হামলা চালানো হয়েছে। ওই স্থাপনাটিতে ইরানের সামরিক বিশেষজ্ঞদের একটি দল অস্ত্র উৎপাদনে যুক্ত ছিল বলে ধারণা করা হয়।

সানা স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, ইসরায়েলি হামলায় আহত ৪৩ জনের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটজনক। মাসিয়াফের সরকারি হাসপাতালের পরিচালক জানিয়েছেন, হতাহতরা সবাই বেসামরিক।

আল জাজিরা বলছে, ইসরায়েলি জঙ্গি বিমানগুলো প্রায়ই লেবাননের আকাশ ব্যবহার করে সিরিয়ায় হামলা চালিয়ে থাকে। সিরিয়ায় রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক এবং বিভিন্ন আঞ্চলিক বাহিনী মোতায়েন ও তৎপর আছে, তাই সম্ভবত দেশটির আকাশপথ এড়াতে চায় ইসরায়েল। সিরিয়ায় ১৩ বছর ধরে গৃহযুদ্ধ চলাকালে ইসরায়েল নিয়মিতভাবে দেশটিতে বিমান হামলা চালিয়ে এসেছে, এগুলোর অধিকাংশই চালানো হয়েছে ইরানের সঙ্গে সম্পর্কিত স্থাপনাগুলোতে।

সর্বশেষ খবর