বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
মধ্যপ্রাচ্য পরিস্থিতি

হিজবুল্লাহর ৩০ স্থানে ইসরায়েলের হামলা

আলমা আশ-শাবের এলাকায় বিমান হামলার কারণে বনাঞ্চলে তীব্র আগুন ছড়িয়ে পড়ে। দেইর সিরিয়ান এবং জাওতার আল-শরকিয়া শহরেও হামলা চালানো হয়

এক রাতেই হিজবুল্লাহর ৩০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর রকেট লঞ্চার এবং সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে। লেবাননের আল-জাবাইন, নাকুরা, দেইর সিরকিন এবং জিবকিনসহ বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে    ইসরায়েলি বাহিনী।

আল জাজিরা জানায়, স্থানীয় সময় গতকাল সকালে আলমা আশ-শাবের এলাকায় ইসরায়েলি বিমান হামলার কারণে বনাঞ্চলে তীব্র আগুন ছড়িয়ে পড়ে। ইসরায়েলি বিমান থেকে দেইর সিরিয়ান এবং জাওতার আল-শরকিয়া শহরের মধ্যবর্তী এলাকায়ও অভিযান চালানো হয়।

যুক্তরাজ্য-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এক বিবৃতিতে বলেছে, মাসিয়াফে বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র থাকা এলাকায় ১৩টি ভয়ংকর বিস্ফোরণ হয়েছে, যেখানে ইরানপন্থি গোষ্ঠী ও অস্ত্র উন্নয়ন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এর আগে গত রবিবার লেবাননের উত্তর-পশ্চিম দিক থেকে সিরিয়ার মধ্যাঞ্চলের কয়েকটি সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ১৪ জন নিহত হয়। সিরীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

ইসরায়েলে অস্ত্র বিক্রির ৩০টি লাইসেন্স স্থগিত করেছে কানাডা : ইসরায়েলে অস্ত্র বিক্রির জন্য ৩০টি লাইসেন্স স্থগিত করেছে কানাডা। একটি মার্কিন কোম্পানির সঙ্গে করা চুক্তিও বাতিল করেছে দেশটি। এ চুক্তির আওতায় কুইবেকে উৎপাদিত গোলাবারুদ ইসরায়েলি সেনাবাহিনীর কাছে বিক্রি করার কথা ছিল। মঙ্গলবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, কানাডায় তৈরি গোলাবারুদ যা মার্কিনভিত্তিক জেনারেল ডাইনামিকসের কানাডিয়ান শাখা তৈরি করে অন্যান্য দেশে বিক্রির জন্য হলেও ইসরায়েলে পুনরায় বিক্রি করার অনুমতি দেওয়া হবে না। এ ঘোষণাটি কানাডার সবচেয়ে বড় মুসলিম অধিকার সংগঠন ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস (এনসিসিএম) ইতিবাচক খবর হিসেবে গ্রহণ করেছে। ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি নিয়ে কোনো মধ্যস্থতাকারী দেশের মাধ্যমে লেনদেনের বিষয়টি দীর্ঘদিন ধরেই বিতর্কিত। জোলি এ ধরনের বাণিজ্যিক লেনদেনকে কঠোরভাবে নিষিদ্ধ করার কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, জেনারেল ডাইনামিকসের প্রশ্নে আমাদের নীতি স্পষ্ট। আমরা কোনো ধরনের অস্ত্র বা অস্ত্রের অংশ গাজায় পাঠানোর অনুমতি দেব না। কীভাবে ও কোথায় সেগুলো পাঠানো হচ্ছে তা বিবেচ্য নয়। সুতরাং, আমার ও সরকারের অবস্থান সুস্পষ্ট এবং আমরা জেনারেল ডাইনামিকসের সঙ্গে যোগাযোগ করছি। এদিকে ইসরায়েল ও ইহুদিবিষয়ক কেন্দ্র (সিআইজেএ) জানিয়েছে, জোলির এ বক্তব্য কানাডার সরকারের নীতিতে ‘উদ্বেগজনক পরিবর্তন’ নির্দেশ করছে।

গাজায় ইসরায়েলি হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত দুই সেনা : গাজার দক্ষিণাঞ্চলে একটি ইসরায়েলি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। গতকালের ওই ঘটনায় দুই সেনা নিহত ও অন্য বেশ কয়েকজন আহত হয়েছেন। ইসরায়েলি সেনাবাহিনী এটিকে দুর্ঘটনা হিসেবে উল্লেখ করেছে।

ইসরায়েলের বিমানবাহিনীর প্রাথমিক তদন্ত অনুসারে, মঙ্গলবার রাতে ইউএইচ-৬০ ব্ল্যাক হক হেলিকপ্টারটি ১২৩তম স্কোয়াড্রন থেকে রাফাহ যায়। ওই এলাকায় লড়াইয়ে আহত এক সামরিক প্রকৌশলীকে উদ্ধারের দায়িত্বে ছিল তাদের। রাত সাড়ে ১২টার দিকে রাফাহতে তা সঠিকভাবে অবতরণে ব্যর্থ হয়।

সর্বশেষ খবর