বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি

রাশিয়াকে ব্যালিস্টিক মিসাইল দেওয়ার অভিযোগ উঠেছে ইরানের বিরুদ্ধে। সে কারণেই ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করার কথা জানাল আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এখন লন্ডন সফর করছেন। সেখানে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামিকে পাশে নিয়ে এ ঘোষণা করেছেন তিনি। ব্লিঙ্কেনের বক্তব্য, ইরান যে মিসাইল পাঠিয়েছিল, এতদিনে তা রাশিয়ার হাতে পৌঁছেছে। রাশিয়া এবার সেই মিসাইল ইউক্রেন যুদ্ধে ব্যবহার করবে। দূরপাল্লার এই ব্যালিস্টিক মিসাইল বহু দূর পর্যন্ত ধ্বংস করার ক্ষমতা রাখে।

ব্লিঙ্কেন জানিয়েছেন, ইরানের বিমান সংস্থাগুলো এবার নিষেধাজ্ঞার আওতাভুক্ত হতে পারে। ইরান এয়ারের সমস্ত উড়ান বাতিল করা হতে পারে। আমেরিকার সঙ্গে ইরানের সরাসরি বিমান যোগাযোগ বন্ধ করা হতে পারে। পাশাপাশি ব্যালিস্টিক মিসাইল যারা তৈরি করছেন, তাদের বিরুদ্ধেও ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। ইইউ-এর দেশগুলো এবং যুক্তরাজ্যও একই পথে হাঁটতে পারে বলে জানিয়েছেন ব্লিঙ্কেন।

 দ্রুত এই নিষেধাজ্ঞার তালিকা আমেরিকা জানাবে বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্য জানিয়েছে, তারা ইতোমধ্যেই ইরানের সঙ্গে সমস্ত সরাসরি উড়ান বাতিল করেছে। অন্যদিকে ইইউ-এর পক্ষ থেকে জোসেপ বরেল জানিয়েছেন, ২৭টি দেশকে নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব জানানো হয়েছে। তারা সবুজ সংকেত দিলেই তা বাস্তবায়িত হবে।

সর্বশেষ খবর