শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ফের মহামারি নিয়ে সাবধান করলেন গেটস

ফের মহামারি নিয়ে সাবধান করলেন গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ধনকুবের বিল গেটস আবার বিশ্ববাসীকে সাবধান করলেন যুদ্ধ ও মহামারি নিয়ে। এর আগে তিনি জলবায়ু বিপর্যয় ও সাইবার হামলার ভয়াবহতা নিয়ে সবাইকে সতর্ক করেছিলেন। কিন্তু সেগুলোর চেয়েও যুদ্ধ ও মহামারি তাঁকে অনেক বেশি ভাবাচ্ছে। সিএনবিসির সঙ্গে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন তিনি।

তবে তাঁর কাছে সবচেয়ে আশঙ্কার বিষয় হলো কভিড-১৯-এর মতো আরও এক অতিমারি দরজায় টোকা দিলে তা সামলে ওঠার মতো পরিস্থিতিতে থাকবে কি না দেশগুলোর। আর সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের গোটা বিশ্বকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা থাকবে কি না তা নিয়েও সন্দিহান তিনি। কেননা তাঁর মতে, করোনার সময় মার্কিন মুলুকের যে ভূমিকা সবাই আশা করেছিল, তা তারা দিতে পারেনি। বিল গেটসের আশঙ্কা, বর্তমানে গোটা বিশ্বে যে অস্থিরতা তৈরি হয়েছে তা থেকে অচিরেই বিশ্বব্যাপী ভয়ংকর যুদ্ধ বেধে যেতে পারে। আর যদি তা এড়ানো সম্ভবও হয়, তাহলেও ২৫ বছরের মধ্যেই ফের এক অতিমারি আছড়ে পড়তে পারে সভ্যতার বুকে। মহামারি বিল গেটসকে বহুদিন ধরেই ভাবাচ্ছে। ২০২২ সালে তিনি লিখেছিলেন ‘হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যান্ডেমিক’। সেখানে তিনি ২০২০ সালে বিশ্বব্যাপী শুরু হওয়া করোনা মহামারির মোকাবিলায় বহু দেশেরই প্রস্তুতির অভাবকে কাঠগড়ায় তুলেছিলেন। কয়েক বছর ধরেই মহামারি নিয়ে সতর্ক করে আসছেন বিল গেটস।

এমনকি কভিডের অনেক আগে ২০১৫ সালে বিল ভবিষ্যৎ বাণী করেছিলেন, পৃথিবীর ওপরে ‘সুপার ভাইরাস’ আক্রমণ হানবে। এবার ফের সেই আতঙ্কের সুরই দেখা গেল তাঁর মন্তব্যে।

সর্বশেষ খবর