শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
মধ্যপ্রাচ্য পরিস্থিতি

হিজবুল্লাহর সেই অভিযানে ২২ ইসরায়েলি সেনা নিহত

ওই হামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ইসরায়েলি সেনাবাহিনীর ৮২০০ ইউনিটের কমান্ডারের পদত্যাগের ঘোষণা দেন

ইসরায়েলের বিরুদ্ধে হিজবুল্লাহর আরবাইন অভিযানে ২২ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। গত ২৫ আগস্ট ওই হামলা চালানো হয়। বৃহস্পতিবার রাতে ইউরোপীয় নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় আল-মায়াদিন।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা গ্যালিলি ঘাঁটিতে ইসরায়েলি সেনাবাহিনীর ৮২০০ ইউনিটের বিরুদ্ধে চালানো ওই হামলা অত্যন্ত সফল হয়েছিল। ইউরোপীয় নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, হিজবুল্লাহর ওই অভিযানে ২২ ইসরায়েলি গোয়েন্দা সদস্য নিহত এবং ৭৪ জন আহত হন। ওই হামলার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ইসরায়েলি সেনাবাহিনীর ৮২০০ ইউনিটের কমান্ডার তার পদত্যাগের ঘোষণা দেন। সূত্রগুলো জানায়, হিজবুল্লাহ সফলভাবে ৮২০০ গোয়েন্দা ইউনিটকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। অভিযানটি হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকুর হত্যাকান্ডের প্রতিশোধ হিসেবে পরিচালিত হয়। হিজবুল্লাহ দাবি করেছে, তাদের ছয়টি ড্রোন ইসরায়েলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সক্ষম হয় এবং সেগুলো অত্যন্ত নির্ভুলভাবে তেল আবিবের কাছে অবস্থিত গিলট ঘাঁটির অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। হামলার পর ইসরায়েলি বাহিনী ঘাঁটির চারপাশে কয়েক কিলোমিটার গভীর একটি কড়া নিরাপত্তা বলয় তৈরি করে।

হিজবুল্লাহ প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহ অভিযানের পর জানান, এ অভিযানের প্রথম লক্ষ্য ছিল ৮২০০ গোয়েন্দা ইউনিটের গিলট ঘাঁটি। দ্বিতীয় লক্ষ্য ছিল ‘আইন শামর’ বিমান প্রতিরক্ষা ঘাঁটি, যা লেবানন থেকে ৭৫ কিলোমিটার এবং তেল আবিব থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। নাসরুল্লাহ জোর দিয়ে বলেন, হিজবুল্লাহর ড্রোনগুলো তার লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে। যদিও ইসরায়েলি বাহিনী বিষয়টি গোপন রাখার চেষ্টা করছে, তবে সময়ের সঙ্গে সঙ্গে সত্য প্রকাশ পাবে। উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে ইসরায়েলের উত্তরাঞ্চলে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর লক্ষ্যবস্তুতে ঝাঁকে ঝাঁকে রকেট এবং ড্রোন দিয়ে হামলা চালায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। হিজবুল্লাহর এ সামরিক অভিযানকে ‘আরবাইন অপারেশন’ বলে অভিহিত করেন সশস্ত্র গোষ্ঠীটির নেতা হাসান নাসরুল্লাহ।

ইসরায়েলের সামরিক স্থাপনায় ফের রকেট হামলা : উত্তর ইসরায়েলের একটি প্রধান বিমান ঘাঁটিতে রকেট হামলার দাবি করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ওই ঘাঁটি সাফাদ শহরের কাছে অবস্থিত। হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের সেনাবাহিনীও। বলা হয়েছে, সাফাদ শহরের দিকে ২০টি রকেট ছোড়া হয়েছে, যার অধিকাংশই আকাশে ধ্বংস করা হয়েছে। কিছু খোলা জায়গায় পড়েছে। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে বিরিয়া এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে।

হিজবুল্লাহর দাবি ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা ইসরায়েলে হামলা চালাচ্ছে।

সর্বশেষ খবর