শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

প্রকাশ্যে এলো কিমের বিপুল পরমাণু অস্ত্র ভান্ডারের ছবি

প্রকাশ্যে এলো কিমের বিপুল পরমাণু অস্ত্র ভান্ডারের ছবি

উত্তর কুরিয়ার পারমাণবিক অস্ত্র কেন্দ্র পরিদর্শন করছেন দেশটির নেতা কিম জং উন -এএফপি

একনায়ক শাসিত দেশ উত্তর কোরিয়া প্রথমবারের মতো তাদের পারমাণবিক অস্ত্র তৈরির কাঁচামাল বা জ্বালানি হিসেবে ব্যবহৃত ইউরেনিয়াম সমৃদ্ধ করার একটি কেন্দ্রের ভিতরের অবস্থার এক ঝলক দেখিয়ে দিল বিশ্ববাসীকে। দেশটির নেতা কিম জং-উনের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রের সেন্ট্রিফিউজ পরিদর্শন করার সময়ের ছবি শুক্রবার প্রকাশ করা হয়েছে বলে তথ্য দিচ্ছে বিবিসি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছেই। তার ওপর হামাস-ইসরায়েলের লড়াই ১১ মাস পরেও থামেনি। এরই মধ্যে নতুন করে চিন্তা বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। দেশটির সংবাদমাধ্যম কেসিএনএ ছবিতে দেখা যাচ্ছে, ধাতব সেন্ট্রিফিউজের লম্বা সারির সামনে দাঁড়িয়ে কিম। এই যন্ত্রগুলো ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজে ব্যবহার করা হয়। অর্থাৎ এটিই পরমাণু অস্ত্রভান্ডারের ছবি।

সূত্রের খবর, শুক্রবার সেই অস্ত্র তৈরির কারখানা পরিদর্শন করেন কিম। ছবিতে দেখা যাচ্ছে, কারখানাটিতে বিভিন্ন অস্ত্র সাজানো রয়েছে। সেনা কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করছেন কিম। প্রসঙ্গত, উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। উত্তর কোরিয়ার এই রাষ্ট্র নেতা বরাবর পশ্চিমী দুনিয়ার দেশগুলোকে তাচ্ছিল্য করে এসেছে। বিশেষ করে আমেরিকাকে। গত মঙ্গলবারই কিম ঘোষণা করেছিলেন, আমরা দ্রুত পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়াতে চাই। রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ বলে জানিয়েছিলেন তিনি।

কিমের এই ঘোষণা নিঃসন্দেহে চিন্তায় ফেলেছে পশ্চিমের দেশগুলোকে। পরমাণু অস্ত্র তৈরির জন্য বহু উপাদান যে কিমের দেশ সংগ্রহ করেছে তা আগেই নিশ্চিত করেছিল আমেরিকার সংস্থা ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’। সবমিলিয়ে নতুন করে কিমের বিপুল অস্ত্রভান্ডারের ছবি সামনে আসার পর তা চিন্তার ভাঁজ ফেলছে বিশেষজ্ঞ মহলের কপালে।

উত্তর কোরিয়ার কাছে কত পারমাণবিক অস্ত্র আছে, তা জানা না গেলেও সাম্প্রতিক এক হিসাব অনুযায়ী এই সংখ্যা ৫০টিতে দাঁড়িয়েছে এবং আরও ৪০টি অস্ত্র তৈরির মতো যথেষ্ট উপাদান তাদের কাছে রয়েছে।

সর্বশেষ খবর