শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

লাদেনপুত্র জীবিত!

লাদেনপুত্র জীবিত!

২০১৯ আমেরিকা দাবি করেছিল, সন্ত্রাসবিরোধী অভিযানে নিহত হয়েছে ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন। আমেরিকার এই বিরাট সাফল্য খারিজ হয়ে গেল মাত্র পাঁচ বছরেই। কার্যত ‘মৃত্যু’ থেকে ফিরে এলো লাদেন পুত্র। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিরর’ সূত্রে খবর, হামজা শুধু বেঁচে আছে তাই নয়, আফগানিস্তানের মাটিতে বসে আল-কায়েদার সংগঠন বাড়ানোর কাজ শুরু করে দিয়েছে।

বিদেশি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বাবার তৈরি সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদাকে নতুন করে বিশ্বে ছড়িয়ে দিতে কাজ শুরু করে দিয়েছে হামজা। তার এই কাজে সহায় হয়েছে লাদেনের আরেক পুত্র তথা হামজার ভাই আবদুল্লাহ বিন লাদেন। রিপোর্ট অনুযায়ী, নতুন করে সঙ্গী জুটিয়ে আফগানিস্তানেই ক্যাম্প শুরু করে দিয়েছে। ‘ক্রাউন প্রিন্স অব টেরর’ হিসেবে পরিচিত হামজার নিরাপত্তায় মোতায়েন রয়েছে প্রায় ৪৫০ জন স্নাইপার যোদ্ধা। গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, আফগানিস্তানের উত্তরাঞ্চলের একটি এলাকায় হামজা বিন লাদেন আত্মগোপনে আছেন। সেখান থেকে তিনি ভাই আবদুল্লাহ বিন লাদেনসহ আল-কায়েদার নেতৃত্ব দিচ্ছেন।

এর আগে জানা গিয়েছিল, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের এক বিমান হামলায় হামজা বিন লাদেন নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশে হামলার আহ্বান জানিয়ে হামজা বিন লাদেনের দেওয়া একটি অডিও-ভিডিও বার্তা প্রকাশিত হওয়ার পরই মার্কিন হামলায় তার নিহত হওয়ার খবর জানা যায়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বৈশ্বিক সন্ত্রাসের তালিকায় নাম আছে হামজা বিন লাদেনের।

২০১১ সালের এপ্রিলে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর এক অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন। এরপর আল-কায়েদার প্রধানের দায়িত্ব পান আয়মান আল-জাওয়াহিরি। হামজা বিন লাদেন জাওয়াহিরির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছিলেন বলে জানা যায়। ২০২২ সালের জুলাই মাসে মার্কিন  ড্রোন হামলায় নিহত হন জাওয়াহিরি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর