রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

লেবাননে পেজার হামলায় নাম ভারতীয় বংশোদ্ভূতের

লেবাননে পেজার হামলায় নাম ভারতীয় বংশোদ্ভূতের

পকেটে থাকা ছোট পেজার ফেটে মৃত্যু হয়েছে অসংখ্য হিজবুল্লাহ সদস্যের। বিস্ফোরণে কারও চোখ নষ্ট হয়েছে, কারও উড়েছে হাত-পা। লেবাননে চালানো এই হামলায় আচমকাই নাম জড়াল এক ভারতীয় বংশোদ্ভূতের। তার নাম রিনসন হোসে।

জন্ম কেরালার ওয়েনাড়ে। নাগরিকত্ব রয়েছে নরওয়ের। কীভাবে এই ভারতীয় বংশোদ্ভূতের নাম জড়িয়ে গেল লেবাননের ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায়? আসলে হাঙ্গেরির সংবাদমাধ্যম ‘টেলেক্স’-এর প্রতিবেদনে জানানো হয়েছে, বিস্ফোরণ হওয়া পেজারগুলো বিক্রি করেছিল ‘নর্টা গোবাল লিমিটেড’ নামে বুলগেরিয়ার একটি সংস্থা। এ সংস্থার মালিক রিনসন হোসে। ‘টেলেক্স’ সংবাদমাধ্যমের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, হিজবুল্লাহ সদস্যদের ব্যবহারের জন্য বুলগেরিয়ার এই সংস্থার কাছেই কয়েক হাজার পেজারের বরাত এসেছিল। আর এর জেরেই তদন্তকারীদের স্ক্যানারে চলে এসেছেন ভারতীয় বংশোদ্ভূত রিনসন হোসে।

জানা যাচ্ছে, বুলগেরিয়ার নিরাপত্তা সংস্থা ‘ডিএএনএস’ ঘোষণা করেছে, গোটা বিষয়টি তারা নিজেদের মতো করে খতিয়ে দেখবে। কীভাবে রিনসন হোসের সংস্থার সঙ্গে এই পেজার বিস্ফোরণ জড়িয়ে গেল তা তদন্ত করে দেখা হবে। আবার ‘সিবিএস নিউজ’-এর প্রতিবেদন বলছে, ২০২২ সালের এপ্রিলে নর্টা গোবাল লিমিটেড নামে রিনসন হোসের সংস্থাকে ছাড়পত্র দেয় বুলগেরিয়া সরকার। কেরালার ‘অনমনোরমা’র প্রতিবেদন অনুযায়ী, রিনসনের লিঙ্কডইন প্রোফাইলের তথ্য বলছে, ২০২২ সাল থেকে তিনি ডিএ মিডিয়ার সঙ্গে যুক্ত। ‘নর্টালিঙ্ক’ নামে একটি সংস্থার কর্ণধার। এটি মূলত একটি তথ্যপ্রযুক্তি এবং কনসাল্টিং সংস্থা।

সর্বশেষ খবর