শিরোনাম
সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রামাল্লায় আলজাজিরা কার্যালয়ে ইসরায়েলি হামলা

চ্যানেল বন্ধের নোটিস

রামাল্লায় আলজাজিরা কার্যালয়ে ইসরায়েলি হামলা

পশ্চিম তীরের রামাল্লা শহরে আলজাজিরা টিভির ব্যুরো কার্যালয়ে অভিযানের নামে তান্ডব চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। প্রাথমিকভাবে ৪৫ দিনের জন্য কার্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা গতকাল সকালে এ খবর জানিয়েছে। আল-জাজিরা টিভি এ নিয়ে একটি লাইভ ফুটেজ দেখিয়েছে।

বিবিসির খবরে জানা যায়, ভোরে আল-জাজিরা টিভির লাইভ সম্প্রচার চলার সময় ইসরায়েলি সেনারা ভবনে ঢোকেন। ইসরায়েলি সেনাদের সশস্ত্র অবস্থায় দেখা গেছে। তারা মাস্ক পরেছিলেন।  মুখোশধারী সশস্ত্র ইসরায়েলি সেনাকে সিঁড়ি দিয়ে উঠতে দেখে তা লাইভ টেলিকাস্ট করে আল জাজিরা। এর পরই সটান ওয়েস্ট ব্যাঙ্কে এ সংবাদমাধ্যমের চিফ ওয়ালিদ-আল-ওমারির ঘরে ঢুকে পড়েন তারা। সংবাদমাধ্যমের অফিস বন্ধ করে দেওয়ার একটি নোটিস ধরিয়ে দেওয়া হয় তাঁর হাতে। বলা হয়, এই সংবাদমাধ্যমের বিরুদ্ধে আদালতের নোটিস রয়েছে। ৪৫ দিন পর্যন্ত বন্ধ রাখতে হবে সংবাদমাধ্যমের অফিস।

তবে আল জাজিরা টিভি নেটওয়ার্কের তরফে জানানো হয়েছে, কী কারণে তাদের অফিস বন্ধ করতে বলা হচ্ছে তা জানাতে পারেনি ইসরায়েলি বাহিনী। এই প্রথম কোনো বিদেশি সংবাদমাধ্যমের চ্যানেল বন্ধের নির্দেশ দিল ইসরায়েল।

গত মে মাসে ইসরায়েল কর্তৃপক্ষ তাদের জাতীয় সুরক্ষার অজুহাত তুলে আল জাজিরা টিভি চ্যানেল বন্ধ করে দেয়। ওই একই মাসে জেরুজালেমের একটি হোটেলের রুমেও হানা দেয় ইসরায়েলি সেনা। সেখান থেকে আল জাজিরার মেকশিফট অফিস চালানো হয়। কাতারের এই সংবাদমাধ্যম নিষেধাজ্ঞাকে ফৌজদারি অপরাধ বলে উল্লেখ করে। মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলে মত সংস্থার। পুরো ঘটনা সম্পর্কে একটি বিবৃতি জারি করেছে ফিলিস্তিনের সাংবাদিক সিন্ডিকেট।

সর্বশেষ খবর