শিরোনাম
সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ফ্রান্সে এলো নতুন সরকার

চলতি মাসের শুরুর দিকে ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এবার নতুন সরকারের মন্ত্রীদের নাম সামনে আনলেন তিনি। প্রায় তিন মাস আগে অনুষ্ঠিত আগাম নির্বাচনে দেশটির পার্লামেন্টের জাতীয় পরিষদে বেশির ভাগ আসন পেয়েছিল বামপন্থিরা। তবে নতুন গঠন করা সরকারের অধিকাংশ সদস্যই ডানপন্থি।

পার্লামেন্টে বেশি আসন পাওয়া বামপন্থি দলগুলোর জোটকে টপকাতে ডানপন্থি রক্ষণশীল দলগুলোর হাত ধরেছিল ম্যাক্রোঁর মধ্যপন্থি দল। তারপরও তাদের গঠন করা এই সরকার নতুন কোনো আইন পাসের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই আইন পাসের জন্য মেরিন লা পেনের ন্যাশনাল র?্যালির মতো দলগুলোর ওপর নির্ভর করতে হবে তাদের।

মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ব্রুনো রোতাইয়ু। প্রায় তিন মাস আগে অনুষ্ঠিত হয় সেখানে আগাম নির্বাচন। তাতে পার্লামেন্টের বেশির ভাগ আসন পায় বামপন্থিরা। তবে নতুন গঠন করা সরকারের বেশির ভাগ সদস্যই ডানপন্থি। বেশি আসন পাওয়া বামপন্থি দলগুলোর জোটকে টপকাতে ডানপন্থি রক্ষণশীল দলগুলোর সঙ্গে জোট করেছিল প্রেসিডেন্ট ম্যাক্রোঁর দল। তারপরও তাদের গঠন করা এই সরকার নতুন কোনো আইন পাসের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই আইন পাসের জন্য মেরিন লা পেনের ন্যাশনাল র‌্যালির মতো দলগুলোর ওপর নির্ভর করতে হবে তাদের। দেশটির সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির রক্ষণশীল দল রিপাবলিকান পার্টির একজন গুরুত্বপূর্ণ সদস্য রোতাইয়ু।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর