বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত সিঙ্গাপুরের সাবেক মন্ত্রী

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত সিঙ্গাপুরের সাবেক মন্ত্রী

দায়িত্বে থাকাকালীন উপহার বা ঘুষ নেওয়ার অভিযোগে অভিযুক্ত হয়েছেন সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রী সুব্রামনিয়াম ঈশ্বরান। গতকাল স্থানীয় আদালতে উপস্থিত হয়ে দোষ স্বীকার করেছেন তিনি। ৬২ বছর বয়সি ঈশ্বরানের বিরুদ্ধে প্রাথমিকভাবে দুর্নীতির অভিযোগ আনা হয়। তবে গতকাল বিচার শুরু হওয়ার আগে তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো সংশোধন করে প্রসিকিউশন।

সিঙ্গাপুরে দুর্নীতি মামলায় সরকারি কোনো কর্মকর্তার নাম জড়ানোর বিষয়টি বিরল। দেশটি তার পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে গর্ববোধ করে। ফলে ঈশ্বরানের মামলাটি পুরো দেশে চাঞ্চল্য তৈরি করেছে। সিঙ্গাপুরে গত ৫০ বছরের মধ্যে প্রথম রাজনীতিবিদ ঈশ্বরান যিনি আদালতে বিচারের মুখোমুখি হলেন। উপহার বা ঘুষ নেওয়ার প্রতিটি অভিযোগে ঈশ্বরানের জরিমানা বা দুই বছরের কারাদণ্ড হতে পারে। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হলে সিঙ্গাপুরে ১ লাখ ডলার পর্যন্ত জরিমানা বা সাত বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। আদালতের নথি অনুসারে, ঈশ্বরান ৩ লাখ ১১ হাজার ৮৮২ ডলার মূল্যের ফ্লাইট, হোটেল থাকা, মিউজিকাল শো এবং গ্র্যান্ড প্রিক্স (কার রেসিং) টিকিট উপহার হিসেবে গ্রহণ করেছিলেন। অভিযোগপত্রে বলা হয়েছে, ধনকুবের ব্যবসায়ী অং বেং সেনগের ব্যবসায়িক স্বার্থ দেখার বিনিময়ে ঘুষ গ্রহণ করেছিলেন তিনি। ঈশ্বরান গ্র্যান্ড প্রিক্সের পরিচালনা পরিষদের উপদেষ্টা ছিলেন আর এই প্রতিযোগিতার স্বত্বাধিকারী ছিলেন অং। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রে ফর্মুলা ১ গ্র্যান্ড প্রিক্স আনার জন্য সবচেয়ে বেশি পরিচিত ঈশ্বরান। তার আদালতে হাজিরার কয়েকদিন আগেই এর সর্বশেষ সংস্করণটি শেষ হয়।

জানুয়ারিতে অভিযোগগুলো আনার পরপরই ঈশ্বরান নিজেকে নির্দোষ দাবি করেছিলেন। নিজেকে নির্দোষ প্রমাণের জন্য সরকারি চাকরি থেকে পদত্যাগও করেছেন তিনি। গত বছর তার সঙ্গে অংকেও গ্রেপ্তার করা হয়েছিল, তবে তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। ঈশ্বরানের বিচারে তিনি প্রসিকিউশনের সাক্ষী হিসেবে দাঁড়ানোর কথা ছিল।

সর্বশেষ খবর