বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

দ্বি-রাষ্ট্রীয় সমাধান ফিলিস্তিনে স্থায়ী শান্তি নিশ্চিতের উপায় : বাইডেন

দ্বি-রাষ্ট্রীয় সমাধান ফিলিস্তিনে স্থায়ী শান্তি নিশ্চিতের উপায় : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফিলিস্তিনে স্থায়ী শান্তি নিশ্চিত করার একমাত্র উপায় হলো ফিলিস্তিনিদের জন্য একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান, যেখানে তারা শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারবে। লেবাননে ইসরায়েলি হামলায় সহিংসতা বেড়ে চলার প্রেক্ষাপটে এসব কথা বলেন বাইডেন। জাতিসংঘ থেকে বার্তা সংস্থা জানায়, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতা দিতে গিয়ে মঙ্গলবার বাইডেন বলেন, গাজায় যুদ্ধবিরতির সময় এসেছে।

অবরুদ্ধ ফিলিস্তিনি ছিটমহলের ‘নিরপরাধ বেসামরিক’ অধিবাসীরা ‘নরকের যন্ত্রণা ভোগ করছে’ উল্লেখ করে তিনি বলেন, এখন ইসরায়েল ও হামাসের যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তিতে সম্মত হওয়ার সময়। এ চুক্তি জিম্মিদের বাড়ি ফেরার সুযোগ পাবে এবং ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করবে। গাজার দুর্ভোগ কমাবে এবং এই যুদ্ধের অবসান ঘটাবে।

লেবাননে ইসরায়েলি হামলায় একটি ‘পূর্ণমাত্রার যুদ্ধের’ বিরুদ্ধে হুমকি সৃষ্টি হওয়া নিয়ে সতর্ক করে দিয়ে বাইডেন একটি কূটনৈতিক সমাধানের আহ্বান জানান। বাইডেন বলেন, পূর্ণ মাত্রার যুদ্ধ কারও স্বার্থে নয়। যদিও পরিস্থিতির অবনতি হয়েছে, তবু একটি কূটনৈতিক সমাধান সম্ভব।

গাজায় এক দিনেই ৫৩ ফিলিস্তিনিকে হত্যা : ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ৫৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। প্রায় প্রতিদিনই অবরুদ্ধ এই উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রাণ হারাচ্ছেন নিরীহ ফিলিস্তিনিরা। রাফার উত্তরাঞ্চলে একটি বাড়িতে বোমা হামলার ঘটনায় এক নারী এবং তার পাঁচ সন্তান নিহত হয়েছেন। এদিকে নুসেইরাত শরণার্থী শিবিরে বিমান হামলার ঘটনায় কমপক্ষে দুজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়া গাজার উত্তরাঞ্চলীয় বেইত লাহিয়ার একটি বাড়িতে বিমান হামলার ঘটনায় একজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। বেইত লাহিয়ায় সামরিক অভিযান চালিয়ে বিশাল এলাকার কৃষিজমি ধ্বংস করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। সেখান থেকে আংশিক সেনা প্রত্যাহার করা হয়েছে বলে জানানো হয়েছে। এদিকে কাতারের আমির জানিয়েছেন, গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘের সাধারণ অধিবেশনেও বিভিন্ন দেশের নেতারা গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের নিন্দা জানিয়েছেন। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর পরই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েল। প্রায় ১১ মাস ধরে গাজায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েলি সৈন্যরা। গাজা যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ৪১ হাজার ৪৬৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৫ হাজার ৯২১ জন। হতাহতদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। সেখানে সংঘাত বন্ধের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।

হামাস ‘স্বাধীনতাকামী সংগঠন-এরদোগান : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, তিনি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করেন না। বরং এটি এমন একটি স্বাধীনতাকামী সংগঠন, যারা নিজেদের ভূমি রক্ষার জন্য সংগ্রাম করে যাচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে এরদোগান এ কথা জানান।

সর্বশেষ খবর