সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনে সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের ‘মারাত্মক ভুল’ : উ কোরিয়া

ইউক্রেনে সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের ‘মারাত্মক ভুল’ : উ কোরিয়া

কিম ইয়ো জং

ইউক্রেনকে ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়া যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক ভুল’ সিদ্ধান্ত। তারা পারমাণবিক পরাশক্তি রাশিয়ার সঙ্গে আগুন নিয়ে খেলছে। এ মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওয়াশিংটন সফরের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে দূরপাল্লার অস্ত্রসহ নতুন সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দেন।

এদিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং বলেছেন, ইউক্রেন সংঘাত বাড়িয়ে তুলছে যুক্তরাষ্ট্র। তারা গোটা ইউরোপকে পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ-তে প্রকাশিত বিবৃতিতে কিম ইয়ো জং বলেছেন, ‘রাশিয়ার হুঁশিয়ারিকে উপেক্ষা করা বা খাটো করে দেখা যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের উচিত হবে না।’ উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কারস পার্টির গুরুত্বপূর্ণ পদে আছেন কিম ইয়ো জং। তিনি প্রায়ই রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ক বিভিন্ন বিবৃতি দেন। দেশটির সর্বোচ্চ নেতার আদেশেই এসব বিবৃতি দেওয়া হয় বলে ধারণা করা হয়। গত এক বছরে উত্তর কোরিয়া ও রাশিয়া নাটকীয়ভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করেছে। দুই দেশের নেতার বৈঠকে ‘সমন্বিত কৌশলগত অংশীদারি’ চুক্তির সিদ্ধান্ত হয়, যার মধ্যে পারস্পরিক প্রতিরক্ষার প্রতিশ্রুতিও রয়েছে।

ইউক্রেনের হাসপাতালে হামলা, নিহত ১০ : ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের একটি হাসপাতালে হামলা চালিয়েছে রাশিয়া। এতে কমপক্ষে ১০ জন নিহত এবং আহত হয়েছেন আরও ২২ জন। স্থানীয় সময় ভোরে উত্তর-পূর্ব ইউক্রেনের সুমি অঞ্চলের সেন্ট প্যানটেলিমন ক্লিনিকাল হাসপাতালে হামলা চালায় রুশ বাহিনী, জানান ইউক্রেনীয় কর্মকর্তারা। গতকাল ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশনের প্রধান ড্যানিয়েল বেল বলেছেন, ৪৫ মিনিটের ব্যবধানে সেন্ট প্যানটেলিমন ক্লিনিকাল হাসপাতালে ‘লোটারিং যুদ্ধাস্ত্র’ বা আত্মঘাতী ড্রোন দ্বারা দুটি আঘাত হানা হয়।

শতাধিক ইউক্রেনীয় ড্রোন ভূপাতিতের দাবি রাশিয়ার : ইউক্রেনের ছোড়া ১২৫টি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। গতকাল এমন দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় গভর্নর জানিয়েছেন, একটি ড্রোন পশ্চিমাঞ্চলীয় শহর ভোরোনজের একটি আবাসিক ভবনে আঘাত হেনেছে। তবে কোনো হতাহত হয়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সাম্প্রতিক হামলার কেন্দ্রবিন্দু ছিল দক্ষিণ ভলগোগ্রাদ অঞ্চল। সেখানে ৬৭টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। মন্ত্রণালয়টি আরও জানায়, ১৭টি ড্রোন বেলগোরড ও ভোরোনেজ অঞ্চলের প্রতিহত করা হয়েছিল এবং ১৮টি রোস্তভ অঞ্চলে ভূপাতিত হয়েছিল।

সর্বশেষ খবর