মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

যে কয়লা দিয়ে ব্রিটেনে শিল্প বিপ্লব, তার অবসান ঘটছে

যে কয়লা দিয়ে ব্রিটেনে শিল্প বিপ্লব, তার অবসান ঘটছে

২০০ বছর আগে যে দেশে শিল্পবিপ্লব শুরু হয়েছিল। সেখানে এবার কয়লা ব্যবহারের অবসান ঘটছে। বলা হচ্ছে যুক্তরাজ্যের কথা। গতকাল থেকে বন্ধ হয়ে গেছে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। কয়লার বদলে দেশটি প্রাকৃতিক গ্যাস, পারমাণবিক শক্তি এবং নবায়নযোগ্য জ্বালানি উৎসের ওপর নির্ভরতা বাড়াচ্ছে। ধনী দেশগুলোর বৈশ্বিক ক্লাবের মধ্যে ব্রিটেনই প্রথম কয়লা থেকে সরে আসছে।

ওয়াশিংটন পোস্ট লিখেছে, র‌্যাটক্লিফ-অন-সোয়ার পাওয়ার স্টেশনের ১২ তলা উচ্চতার বয়লারগুলোতে গতকাল থেকে নামছে শীতলতা। বাষ্প তৈরির জন্য কয়লার আগুনের যে গোলা এতদিন জ্বলেছে, সেখানে নামবে অন্ধকার। ৫০০ মেগাওয়াটের চারটি টারবাইন এতদিন ঘুরেছে বিরামহীন, সেগুলোও বন্ধ হয়ে যাবে। বিশ্বের প্রথম কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হয় ১৮৮২ সালে, ইংল্যান্ডে। দেশগুলোর বৈশ্বিক ক্লাবের মধ্যে ব্রিটেনই প্রথম কয়লা থেকে সরে আসছে। তার বদলে দেশটি প্রাকৃতিক গ্যাস, পারমাণবিক শক্তি এবং নবায়নযোগ্য জ্বালানি উৎসের ওপর নির্ভরতা বাড়াচ্ছে।

অন্য জি-সেভেন দেশগুলোর মধ্যে ইতালি ২০২৫ সালের মধ্যে, কানাডা ২০৩০ সালের মধ্যে এবং জার্মানি ২০৩৮ সালের মধ্যে কয়লা থেকে সরে আসার পরিকল্পনা নিয়েছে।

সর্বশেষ খবর