মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

নেপালে প্রবল বর্ষণে প্রাণহানি বেড়ে ১৯২

দিন চারেক ধরে প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত নেপাল। লাগাতার বর্ষণে ভয়াবহ বন্যায় ভেসে গেছে গোটা দেশ। বন্যার পাশাপাশি ব্যাপক ভূমিধসের কবলে পড়েছে নেপালের একাধিক এলাকা। ধস নেমেছে রাজধানী কাঠমান্ডুর একটি হাইওয়েতেও। বন্যা ও ভূমিধসের কবলে পড়ে গতকাল পর্যন্ত ছাড়িয়েছে ১৯২।

নেপালের সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, গত বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হওয়া রেকর্ড-ব্রেকিং বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এ ভয়াবহ প্রাণহানির ঘটনা ঘটে। আরও ৪২ জন এখনো নিখোঁজ থাকায় উদ্বেগ বেড়েছে। নেপাল পুলিশ জানিয়েছে, এ দুর্যোগে এখন পর্যন্ত ১০১ জন আহত হয়েছেন। এ ছাড়া দুর্যোগ থেকে বাঁচাতে ৩ হাজার ৬৬১ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। তবে ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ সম্পর্কে এখনো কোনো নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। আবহাওয়া পূর্বাভাস বিভাগ আগেই সতর্কবার্তা জারি করেছিল এবং পানিবিদ্যা ও আবহাওয়া অধিদপ্তরও আবহাওয়ার পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছিল।

তবে তাদের পূর্বাভাস ও সতর্কতা সত্ত্বেও কর্তৃপক্ষ ব্যাপক ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি ঠেকাতে ব্যর্থ হয়। আবহাওয়া বিভাগের তথ্য কর্মকর্তা বিভূতি পোখারেল জানান, আমরা আগেভাগেই সবাইকে সতর্ক করেছি এবং আবহাওয়ার পরিবর্তন নিয়ে সময়মতো তথ্যও দিয়েছি। কিন্তু দুর্ভাগ্যবশত, সেই বার্তাগুলো যাদের কাছে পৌঁছানো দরকার ছিল, তাদের কাছে ঠিকমতো পৌঁছেনি। অন্যদিকে কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বর্ষার মৌসুমে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে। আগে যেখানে সেপ্টেম্বরের মধ্যেই বর্ষা শেষ হয়ে যেত, সেখানে ২০১৩ সাল থেকে বর্ষার স্থায়িত্ব অক্টোবর পর্যন্ত বেড়েছে। এই প্রবণতা শুধু নেপালেই নয়, পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলে লক্ষ্য করা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার এই অস্বাভাবিক আচরণ দেখা দিচ্ছে। অল্প সময়ে প্রচণ্ড বৃষ্টিপাত বা দীর্ঘস্থায়ী খরার মতো চরম আবহাওয়া নেপালে দেড় দশক ধরে বড় ধরনের দুর্যোগের সৃষ্টি করেছে।

 

 

সর্বশেষ খবর