বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

লেবাননে হিজবুল্লাহর প্রতিরোধে পিছু হটল ইসরায়েলি সেনা

লেবাননে হিজবুল্লাহর প্রতিরোধে পিছু হটল ইসরায়েলি সেনা

লেবাননের ইরানপন্থি সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ দাবি করেছে, তাদের যোদ্ধারা সীমান্তের ওদাইশেহ গ্রামের কাছে ইসরায়েলি সেনাদের অনুপ্রবেশের চেষ্টা সফলভাবে প্রতিহত করেছে। তাদের দাবি, ইসরায়েলে ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার পরপরই গতকাল সকালে খাল্লেত আল-মাহাফের এলাকায় সংঘটিত এ সংঘর্ষে ইসরায়েলি সেনাদের পিছু হটতে বাধ্য করা হয় এবং তারা হতাহতের সম্মুখীন হয়। ফিলিস্তিন বিষয়ক সংবাদমাধ্যম প্যালেস্টাইন ক্রনিকল এ খবর জানিয়েছে। হিজবুল্লাহ জানিয়েছে, গতকাল সূর্যোদয়ের সময় ইসরায়েলি পদাতিক বাহিনী দক্ষিণ লেবাননের ওদাইশেহ শহরে অনুপ্রবেশের চেষ্টা চালায়। এ সময় হিজবুল্লাহর যোদ্ধাদের তীব্র হামলার মুখে ব্যাপক ক্ষতির শিকার হয়ে পিছু হটতে বাধ্য হয় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

লেবাননে ব্যাপক বিমান হামলার পর থেকেই স্থল হামলা ঘোষণা দেয় ইসরায়েল। গত পরশু থেকে তিনটি এলাকায় দীর্ঘ সময় ধরে কামানের গোলাবর্ষণ করে ইসরায়েল। এর মধ্যে একটি এলাকা ওদাইশেহ। পরিকল্পনা অনুযায়ী, এ রকম আরও বেশ কয়েকটি এলাকাকে লেবাননের ইসরায়েলি স্থল বাহিনী ‘প্রবেশের’ পথ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এটাই লেবাননের স্থল অভিযান শুরুর পর দুই পক্ষে মুখোমুখি সংঘাতের প্রথম, বিস্তারিত তথ্য পাওয়ার ঘটনা। এই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি আইডিএফ।

হিজবুল্লাহ জানিয়েছে, এই অভিযান গাজা উপত্যকায় সংগ্রামরত ফিলিস্তিনি জনগণের সাহসী প্রতিরোধের প্রতি সমর্থন ও লেবানন এবং এর জনগণের সুরক্ষার লক্ষ্যে পরিচালিত হয়েছে। লেবাননের আল-মায়াদিন বার্তা সংস্থা জানিয়েছে, হিজবুল্লাহ ওদাইশেহ ও কফার কিলাহ এলাকা দিয়ে ইসরায়েলি সেনাদের অনুপ্রবেশের প্রস্তুতি ঠেকাতে একটি পরিকল্পিত অ্যাম্বুশ চালায়। দক্ষিণ  লেবাননের আল-মায়াদিনের প্রতিবেদকের বরাতে বলা হয়, সংঘর্ষে ইসরায়েলের অভিজাত সেনাদের অনেকেই আহত হন এবং তাদের আর্তনাদ শোনা  যায়। এ ঘটনা ছিল ইসরায়েলি কমান্ডো ইউনিটের সঙ্গে সরাসরি প্রথম সংঘর্ষ। এই সেনারা লেবাননের সীমান্ত লঙ্ঘনের চেষ্টা করেছিল। ইসরায়েলি মিডিয়া স্বীকার করেছে, হিজবুল্লাহর অ্যাম্বুশে তারা ফেঁসে যায়, যেখানে ইসরায়েলি সেনাদের ঘনবসতিপূর্ণ এলাকাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়। হিজবুল্লাহর ‘রাদওয়ান’ ইউনিট এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে গোলাগুলি বিনিময় হয়। ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, সংঘর্ষের সময় ট্যাংক ও হেলিকপ্টার মোতায়েন করা হয়েছিল। চারটি হেলিকপ্টারের মাধ্যমে আহত ইসরায়েলি সেনাদের সরিয়ে নেওয়া হয়।

সর্বশেষ খবর