বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
মার্কিন নির্বাচন

মধ্যপ্রাচ্য সংকট এড়িয়ে গেলেন ওয়ালজ ও ভ্যান্স

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্ক

মধ্যপ্রাচ্য সংকট এড়িয়ে গেলেন ওয়ালজ ও ভ্যান্স

বিতর্কে দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জে ডি ভ্যান্স (বামে), টিম ওয়ালজ -এএফপি

যুক্তরাষ্ট্রের দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জে ডি ভ্যান্স ও টিম ওয়ালজ মঙ্গলবার নিউইয়র্কে বিতর্কে মুখোমুখি হয়েছেন। রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ওহাইওর সিনেটর জে ডি ভ্যান্স ও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী মিনেসোটার গভর্নর টিম ওয়ালজের মধ্যে এ বিতর্ক আয়োজন করেছিল সিবিএস নেটওয়ার্ক।

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটিই বড় নেতাদের শেষ মুখোমুখি বিতর্ক। তাই হ্যারিস ও ট্রাম্পের দুই রানিং মেটের বিতর্ক দেখতে মুখিয়ে ছিল জনগণ।

বিতর্কে উভয় প্রার্থী মধ্যপ্রাচ্য সংকট এড়িয়ে গেছেন। তাদের কাছে ইরান-ইসরায়েলের সমর্থনের বিষয়ে প্রশ্ন করা হলে তারা সরাসরি জবাব দেননি। বিতর্কে তারা অভিবাসন, কর প্রয়োগ, গর্ভপাত, জলবায়ু পরিবর্তন এবং অর্থনীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে পরস্পরবিরোধী অভিমত তুলে ধরেন। তবে তারা ব্যক্তিগত আক্রমণ থেকে নিজেদের বিরত রেখেছিলেন। এ খবর দিয়েছে ভয়েস অব আমেরিকা।

এতে বলা হয়, এই দুজন প্রতিদ্বন্দ্বী নির্বাচনি প্রচারাভিযানে পরস্পরকে তীব্রভাবে আক্রমণ করলেও, বিতর্কে তাদের মনোভাব ছিল উষ্ণ। তারা বরঞ্চ তীব্র আক্রমণের বিষয়টি যেন তাদের নির্বাচনি টিকিটের সর্বোচ্চ প্রার্থী ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য রেখে দিলেন। তবে দুই ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীই জেদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা জমিয়ে তুলেছেন। কথার লড়াইয়েও একে অন্যকে ঘায়েল করছেন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরেই ডেমোক্র্যাটদের আক্রমণ করেছেন ৪০ বছর বয়সি ভ্যান্স। অন্যদিকে, ট্রাম্প এবং ভ্যান্সকে ছেড়ে কথা বলেননি কমলা হ্যারিসের রানিং মেট ওয়ালজও।

তিনি ভ্যান্সের অতীত মন্তব্য এবং অভিবাসীদের নিয়ে ভুয়া দাবির প্রসঙ্গ টেনে কথা বলেন। অন্যদিকে, জেডি ভ্যান্স   চ্যালেঞ্জ জানান হ্যারিস এবং বাইডেনের নীতিকে।

সর্বশেষ খবর