বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ৫০ সেনা নিহত

মিয়ানমারের সাগাইং অঞ্চলের বুদালিন টাউনশিপে প্রতিরোধ বাহিনীর হামলায় জান্তা বাহিনীর অন্তত ৫০ সেনা নিহত হয়েছে। সোমবার গ্রামগুলোতে অভিযানে বের হওয়া জান্তা বাহিনীর একটি দলকে প্রতিরোধ বাহিনীর যৌথ বাহিনী অ্যাম্বুশ করে। এতে প্রায় ৫০ জন জান্তা সেনা নিহত এবং ৪০ জনকে আটক করা হয় বলে গতকাল জানিয়েছে হামলায় অংশ নেওয়া ৯৬ সোলজারস নামের একটি প্রতিরোধ গোষ্ঠী। মিয়ানমারবিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে।

স্থানীয় পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও ৯৬ সোলজারস নামের গোষ্ঠীর যৌথ বাহিনী প্রায় ১২০ জনের একটি জান্তা বাহিনীর দলকে সিপাও ও কিয়ো থাই চাউং গ্রামের মধ্যবর্তী এলাকায় আক্রমণ করে। ৯৬ সোলজারস-এর মুখপাত্র কো ন্যান জানিয়েছেন, জান্তা বাহিনীর বিমান সহায়তা থাকা সত্ত্বেও প্রায় ৫০ জন সেনা নিহত হয়। তিনি বলেন, প্রায় ৪০ জনকে আটক করা হয়েছে এবং ৫০ জনের মতো নিহত হয়েছে। তবে ইরাবতী স্বাধীনভাবে এ হতাহতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি। কো ন্যান আরও বলেন, দক্ষিণাঞ্চলীয় আনিয়ারে (মিয়ানমারের কেন্দ্রীয় অংশ) এই প্রথম জান্তা বাহিনীর একটি কলাম এভাবে পরাজিত হলো।

প্রতিরোধ বাহিনী নিহত ও আটক সেনাদের এবং বিপুল অস্ত্রের ছবি   ও ভিডিও প্রকাশ করেছে। জান্তা বাহিনীর কয়েকজন সেনা পালিয়ে গেছে।

সর্বশেষ খবর