শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

কে হচ্ছেন টাটা সাম্রাজ্যের উত্তরাধিকারী

রতন টাটার সৎ ভাই নোয়েল। তার তিন সন্তান মায়া, নেভিল ও লিয়া

কে হচ্ছেন টাটা সাম্রাজ্যের উত্তরাধিকারী

নোয়েল নভল টাটা

৮৬ বছর বয়সে বুধবার মারা গেছেন ভারতের বিশ্ববিখ্যাত শিল্পপতি রতন টাটা। তিনি শুধু একজন ব্যবসায়ী ছিলেন তা নয়, বরং জনহিতকর কাজের কারণে তিনি মানুষের মনে শ্রদ্ধার আসনে জায়গা করে নেন। তার মৃত্যুতে ভারতের সাধারণ মানুষের মনেও গভীর বেদনা ছুঁয়ে গেছে। একজন সফল ও স্বনামধন্য ব্যবসায়ী হিসেবে বিপুল সম্পদ রেখে গেছেন রতন টাটা। এখন প্রশ্ন উঠেছে তার উত্তরাধিকারী কে হবেন?

এক্ষেত্রে যার নামটা উঠে আসছে, তিনি হলেন নোয়েল নভল টাটা। কে এই নোয়েল টাটা? রতন টাটার সঙ্গে কী সম্পর্ক! কেন ‘তিনিই’ কোটি কোটির সম্পত্তির সম্ভাব্য উত্তরসূরি! তিনি আসলে সম্পর্কে রতন টাটার সৎভাই। টাটা সন্স-এর ওয়েবসাইট থেকে নোয়েল টাটার বিষয়ে কী কী জানা যায়, সেটাই দেখে নেওয়া যাক। প্রায় ৪০ বছর ধরে টাটা গ্রুপের সঙ্গে যুক্ত রয়েছেন নোয়েল এন টাটা। সম্প্রতি একাধিক টাটা গ্রুপ কোম্পানিজের বোর্ডে রয়েছেন তিনি। এর মধ্যে অন্যতম হলো, ট্রেন্টের চেয়ারম্যান, টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড, ভোল্টাস অ্যান্ড টাটা ইনভেস্টমেন্ট করপোরেশন এবং টাটা স্টিল ও টাইটান কোম্পানি লিমিটেডের ভাইস চেয়ারম্যান। বোর্ড অব স্যার রতন টাটা এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্টের ট্রাস্টি পদে রয়েছেন তিনি। তার তত্ত্বাবধানে সংস্থা প্রচুর অগ্রগতির সাক্ষী থেকেছে। ৫০ কোটি মার্কিন ডলারের টার্নওভার চলে গেছে ৩ বিলিয়ন মার্কিন ডলারের ঊর্ধ্বে। টাটা ইন্টারন্যাশনালের পাশাপাশি ট্রেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন নোয়েল টাটা। ১৯৯৮ সালে একটি স্টোর থেকে শুরু হয়েছিল যাত্রা। আর আজ রয়েছে ৭০০টিরও বেশি স্টোর। সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছেন নোয়েল টাটা।

সুনি কমিসারিয়াতের সঙ্গে বিচ্ছেদের পর নাভাল টাটা আবার বিয়ে করেছিলেন। তার চেয়ে ২৬ বছরের ছোট ফরাসিভাষী সুইস নারী সিমোন ডুনেয়ারকে ১৯৫৫ সালে বিয়ে করে তিনি। সুপরিচিত সাজসজ্জার উপকরণ প্রস্তুতকারী কোম্পানি লাকমে পরিচালনা করতেন সিমোন। তাদের একমাত্র ছেলে নোয়েল টাটার জন্ম ১৯৫৭ সালে। নোয়েল টাটার তিন সন্তান। মায়া, নেভিল ও লিয়া। টাটার যে পরম্পরা, এ তিনজনের উত্তরাধিকার হবেন বলে মনে করা হচ্ছে।

 

সর্বশেষ খবর