শিরোনাম
বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভ্যাট কমলে বিক্রি বাড়বে

শ্রীবাস রায়, কর্ণধার : ডি. ডামাস দি আর্ট অব জুয়েলার্স

নিজস্ব প্রতিবেদক

ভ্যাট কমলে বিক্রি বাড়বে

আমাদের দেশে ১ লাখ ১০ হাজার টাকা দিয়ে স্বর্ণের ভরি কেনার পর আরও ৫ শতাংশ ভ্যাট দেওয়া লাগে। বেশি ভ্যাটের কারণে গ্রাহকরা স্বর্ণ কম কেনেন। ভ্যাট কমলে আমাদের বিক্রি বাড়বে। আমাদের যারা প্রবাসে আছে তারা অনেক সময় দুবাই থেকে স্বর্ণ নিয়ে আসে। সেখানে তারা ভ্যাট রিটার্নসহ আরও অনেক সুবিধা পায়। প্রবাসীরা এখন রেমিট্যান্সের বদলে স্বর্ণ নিয়ে আসে। এতে আমরা রেমিট্যান্স হারাচ্ছি। এটা দেশের উন্নয়নের অন্তরায়। কাজেই আমি মনে করি ভ্যাট কমানো উচিত।

আমাদের ডি. ডামাসে হলমার্কযুক্ত স্বর্ণ বিক্রি করা হয়। মেলা উপলক্ষে ডি. ডামাসে মূল্য ছাড় চলছে। আমাদের অনেক শ্রমিক রয়েছে। তাদের কাজ দেওয়ার জন্য স্বর্ণের প্রয়োজন। স্বর্ণ পেলে আমাদের কারিগররা রপ্তানির জন্য তৈরি করতে পারবে। আমদের পার্শ্ববর্তী দেশ অনেক সুন্দরভাবে এ কাজ করছে। স্বর্ণের অভাবে বর্তমানে এ সেক্টর থেকে হাজার হাজার কারিগর চলে যাচ্ছে।

বাঙালি কারিগররা আমাদের ২০০ বছরের ঐতিহ্য। আমরা বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে দেখি বেশির ভাগই কারিগর আমাদের বাংলাদেশের। সরকার যদি আমাদের এই সেক্টরকে সহযোগিতা করে তাহলে এ সেক্টরে অনেক কর্মসংস্থান হবে।  সরকারের নীতিমালার অভাবে আমরা এখনো স্বর্ণ আমদানি করতে পারিনি। সরকারকে এ বিষয়ে নজর দেওয়া দরকার। এ ছাড়া ব্যাংকিং সেক্টর থেকে আমাদের কোনো সহযোগিতা করে না। জুয়েলারি সেক্টরে তারা লোন দিতে চায় না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর