২১ ডিসেম্বর, ২০২৩ ০৮:১৫

জান্নাতে মুমিন পুরুষদের বিশেষ পুরস্কার

মুফতি আবদুল্লাহ নুর

জান্নাতে মুমিন পুরুষদের বিশেষ পুরস্কার

জান্নাতে মুমিন নারী ও পুরুষ অসংখ্য অগণিত পুরস্কার লাভ করবে। জান্নাতে মুমিন পুরুষকে আল্লাহ অনিন্দ্যসুন্দরী স্ত্রী দ্বারা পুরস্কৃত করবেন। কিন্তু স্ত্রীদের সংখ্যা কত হবে? বহুল প্রচলিত ৭০টি হুর কি সব জান্নাতিই পাবে? পুরুষের মুমিন স্ত্রীরা জান্নাতে কি কোনো বিশেষ মর্যাদা লাভ করবে? নিম্নে এসব প্রশ্নের উত্তর তুলে ধরা হলো।

জান্নাতে মুমিন পুরুষের স্ত্রীর সংখ্যা কত হবে তা নিয়ে হাদিসে একাধিক বর্ণনা পাওয়া যায়।

যার ভিত্তিতে আলেমদের বক্তব্যেও ভিন্নতা তৈরি হয়েছে। এই বিষয়ে হাদিসের বর্ণনাগুলো হচ্ছে :
১. দুজন স্ত্রী : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, যে দল প্রথমে জান্নাতে প্রবেশ করবে তাদের চেহারা পূর্ণিমার রাতের চাঁদের মতো উজ্জ্বল হবে।...তাদের প্রত্যেকের জন্য এমন দুজন স্ত্রী থাকবে, যাদের সৌন্দর্যের কারণে গোশত ভেদ করে পায়ের নলার হাড়ের মজ্জা দেখা যাবে। তাদের মধ্যে কোনো মতভেদ থাকবে না, পরস্পর হিংসা-বিদ্বেষ থাকবে না।

তাদের সবার অন্তর এক অন্তরের মতো হবে। তারা সকাল-সন্ধ্যায় আল্লাহর তাসবিহ পাঠ করতে থাকবে। (সহিহ বুখারি, হাদিস : ৩২৪৫)
২. দুজন হুর স্ত্রী : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত অপর হাদিসে এসেছে, ‘নবী (সা.) বলেছেন, প্রথম যে দল জান্নাতে প্রবেশ করবে তাদের চেহারা পূর্ণিমা রাতের চাঁদের মতো উজ্জ্বল হবে আর তাদের অনুগামী দলের চেহারা আকাশের উজ্জ্বল তারকার চেয়েও অধিক সুন্দর ও উজ্জ্বল হবে। তাদের অন্তরগুলো এক ব্যক্তির অন্তরের মতো হবে।


তাদের মধ্যে কোনো বিদ্বেষ থাকবে না, কোনো হিংসা থাকবে না, তাদের প্রত্যেকের জন্য হুর তথা ‘ডাগর ডাগর চোখওয়ালা’ দুজন করে এমন স্ত্রী থাকবে, যাদের পদতলের অস্থি মজ্জা ও গোশত ভেদ করে দেখা যাবে। (সহিহ বুখারি, হাদিস : ৩২৫৪)
৩. ৭২ জন হুর স্ত্রী : মিকদাদ ইবনে মাদিকারিব (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, শহীদের জন্য আল্লাহর কাছে ছয়টি পুরস্কার বা সুযোগ আছে : তাকে টানা টানা আয়তলোচনা ৭২ জন জান্নাতি হুরকে বিয়ে দেওয়া হবে এবং তাঁর ৭০ জন নিকটাত্মীয়ের জন্য তাঁর সুপারিশ কবুল করা হবে। (সুনানে তিরমিজি, হাদিস : ১৬৬৩)

৪. ৭০ জন হুর ও দুজন মানুষ স্ত্রী : আবু উমামা বাহেলি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, জান্নাতিদের আল্লাহ ৭২ জন স্ত্রী দান করবেন। ৭০ জন ডাগর ডাগর চোখবিশিষ্ট হুর এবং দুজন দুনিয়াবাসী তথা মানুষ। (ফাতহুল বারি : ৬/৩৭৪)

৫. পৃথিবীর স্ত্রী ছাড়া ৭২ জন হুর স্ত্রী : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, সর্বনিম্ন জান্নাতির বৈশিষ্ট্য হলো সে দুনিয়ার স্ত্রীদের ছাড়াই ৭২ জন ডাগর নয়না হুর স্ত্রী পাবে।

(মুসনাদে আহমদ, হাদিস : ১০৯৩২)
হাদিসের সমন্বয় ও ব্যাখ্যা
আলেমরা এই বিষয়ে একমত যে জান্নাতে মুমিনরা একাধিক স্ত্রী লাভ করবে। তাদের সর্বনিম্ন সংখ্যা হবে দুজন। দুইয়ের অধিক স্ত্রী লাভের ক্ষেত্রে ব্যক্তির মর্যাদা ও সম্মান বিবেচনা করা হবে। মর্যাদা অনুসারে জান্নাতি ব্যক্তিরা উল্লিখিত বর্ণনা অনুসারী স্ত্রী ও হুর লাভ করবে। জান্নাতে একই ব্যক্তির একাধিক স্ত্রী হলেও তাদের মধ্যে কোনো বিরোধ হবে না। কেননা জান্নাতিরা সব ধরনের হিংসা, বিদ্বেষ, বিবাদ ও জুলুম থেকে মুক্ত থাকবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর