১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৩:০৪

কাবা সংলগ্ন প্রাঙ্গনে চিলড্রেন স্ট্রলার নিষিদ্ধ করল সৌদি

অনলাইন ডেস্ক

কাবা সংলগ্ন  প্রাঙ্গনে চিলড্রেন স্ট্রলার নিষিদ্ধ করল সৌদি

২০২৪ সালের হজযাত্রাকে সামনে রেখে বেশ কিছু নীতিমালা চালু করেছে সৌদি সরকার। হজযাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে মাতাফ এলাকায় চিলড্রেন স্ট্রলার নিয়ে প্রবেশ নিষিদ্ধ করেছে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। 

ইসলামিক ইনফরমেশনের তথ্য অনুসারে, সৌদি আরব সম্প্রতি মাতাফের নিচতলায় বিশেষ করে পবিত্র কাবার আশেপাশে যেখানে হজযাত্রীদের চলাচল বেশি, সেখানে শিশুদের স্ট্রলারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

হারামাইন শরিফাইনের জেনারেল অথরিটি এই পবিত্র স্থানটিতে নিরাপত্তা বাড়ানো ও ভিড় কিছুটা কম করতে এই সিদ্ধান্ত নিয়েছে। কর্তৃপক্ষ স্পষ্ট করেছে, মাতাফের নিচতলায় স্ট্রলার নিষিদ্ধ। তবে মক্কার মসজিদুল হারামের মধ্যে নির্দিষ্ট এলাকায়, যেমন মাতাফের উপরের তলাগুলিতে ট্রলার ব্যবহারে কোনো বাধা থাকবে না।

এই নিষেধাজ্ঞাটি ২০২৪ সালের হজ যাত্রার প্রস্তুতির একটি অংশ। আগামী হজের মৌসুম জুন মাসে সৌদি আরবের মক্কা মোকাররমায় প্রায় বিশ লক্ষ হজযাত্রীর সমাগম হবে বলে আশা করা যাচ্ছে।

সৌদি সরকার বিভিন্ন দেশের সাথে হজ ও ওমরাহ পালনকারীদের সুবিধা ও সেবা নিশ্চিত করার চুক্তি করেছে। হজযাত্রীদের সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে মসজিদুল হারামকে কোডেড জোনেও ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র: গালফ নিউজ

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর