২৪ জুন, ২০২৪ ০৭:৫৫

তাসবিহে ফাতেমির ফজিলত

মাইমুনা আক্তার

তাসবিহে ফাতেমির ফজিলত

অত্যন্ত ফজিলতপূর্ণ একটি আমল তাসবিহে ফাতেমি, যা মুমিনরা পাঁচ ওয়াক্ত নামাজের পর এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে করে থাকে। তাসবিহে ফাতেমি হলো বিশেষ কিছু জিকির, যা নবীজি (সা.) তাঁর কলিজার টুকরা কন্যাকে শিক্ষা দিয়েছেন।

হাদিস শরিফে বর্ণিত আছে, আলী (রা.) বলেন, একবার ফাতিমা (রা.) জাঁতা ব্যবহারে তাঁর হাতে যে কষ্ট পেতেন তার অভিযোগ নিয়ে নবী (সা.)-এর কাছে এলেন। কেননা তাঁর কাছে নবী (সা.)-এর নিকট কিছু দাস আসার খবর পৌঁছে ছিল।

কিন্তু তিনি নবী (সা.)-কে পেলেন না। তিনি তাঁর অভিযোগ আম্মাজান আয়েশার কাছে বলেন। নবী (সা.) ঘরে এলে আয়েশা (রা.) বিষয়টি তাঁকে জানালেন।

আলী (রা.) বলেন, রাতে আমরা যখন শুয়ে পড়েছিলাম, তখন তিনি (নবীজি) আমাদের কাছে এলেন।

আমরা উঠতে চাইলাম, কিন্তু তিনি বলেন, তোমরা উভয়ে নিজ স্থানে থাকো। তিনি এসে আমার ও ফাতিমার মাঝখানে বসলেন। এমনকি আমি আমার পেটে তাঁর দুই পায়ের শীতলতা উপলব্ধি করলাম। তারপর তিনি বললেন, তোমরা যা চেয়েছ তার চেয়ে কল্যাণকর বিষয় সম্পর্কে তোমাদের কি জানাবো না? তোমরা যখন তোমাদের শয্যাস্থানে যাবে, অথবা বললেন, তোমরা যখন তোমাদের বিছানায় যাবে, তখন তেত্রিশবার ‘সুবহানাল্লাহ’, তেত্রিশবার ‘আলহামদুলিল্লাহ’ এবং চৌত্রিশবার ‘আল্লাহু আকবার’ বলবে।

এটা খাদেম অপেক্ষা তোমাদের জন্য অধিক কল্যাণকর।
(বুখারি, হাদিস : ৫৩৬১)

সুবহানাল্লাহ, এই বিশেষ জিকিরগুলো, বিভিন্ন সময় বিভিন্নভাবে করার নির্দেশনা হাদিসে পাওয়া যায়, প্রতিটিতেই এই আমলটির বিশেষ ফজিলত আছে। যেমন প্রতি নামাজের পর এই আমল করলে সাগরের ফেনা পরিমাণ গুনাহ ক্ষমা করে দেওয়া হয়। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি প্রতি ওয়াক্ত নামাজের শেষে তেত্রিশবার আল্লাহর তাসবিহ (সুবহানাল্লাহ) বা পবিত্রতা বর্ণনা করবে, তেত্রিশবার আল্লাহর তামহিদ (আলহামদুলিল্লাহ) বা আল্লাহর প্রশংসা করবে এবং তেত্রিশবার তাকবির বা আল্লাহর মহত্ত্ব (আল্লাহু আকবার) বর্ণনা করবে আর এভাবে নিরানব্বইবার হওয়ার পর শততম পূর্ণ করতে বলবে ‘লা-ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা- শারিকা লাহু লাহুল মুল্‌কু ওয়ালাহুল হাম্‌দু ওয়াহুওয়া আলা-কুল্লি শাইয়িন্‌ ক্বদির’ অর্থাত্- আল্লাহ ছাড়া প্রকৃত কোনো উপাস্য নেই। তিনি একক ও তাঁর কোনো অংশীদার নেই।

সার্বভৌম ক্ষমতার অধিকারী একমাত্র তিনিই। সব প্রশংসা তাঁরই প্রাপ্য। তিনি সব কিছু করতে সক্ষম—তার গুনাহসমূহ সমুদ্রের ফেনারাশির মতো অসংখ্য হলেও ক্ষমা করে দেওয়া হয়।
(মুসলিম, হাদিস : ১২৩৯)

অন্য হাদিসে ইরশাদ হয়েছে, কাব ইবনে উজরা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, এমন কতগুলো তাসবিহ রয়েছে যার পাঠকারী তার সওয়াব থেকে বঞ্চিত হবে না। প্রত্যেক সালাতের পর সে সুবহানাল্লাহ ৩৩ বার, আলহামদুলিল্লাহ ৩৩ বার এবং আল্লাহু আকবর ৩৪ বার বলবে। (নাসায়ি, হাদিস : ১৩৪৯)

মহান আল্লাহ আমাদের সবাইকে এই আমলের ফজিলত অর্জন করার তাওফিক দান করুন। আমিন।
 

আইন-শৃঙ্খলার দায়িত্ব পালনকারী কয়েকজন মুসলিম মনীষী

১. আলী ইবনে আবি তালিব (রা.), রাসুলুল্লাহ (সা.) তাঁকে সর্বপ্রথম হাতেব ইবনে বালতায়া (রা.)-এর দাসীর ওপর নজরদারি করার জন্য নিয়োগ দেন। পরবর্তী তিন খলিফার সময়ও তিনি মদিনার আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
২. কায়েস ইবনে সাদ ইবনে উবাদা (রা.), রাসুলুল্লাহ (সা.) তাঁর ব্যক্তিগত নিরাপত্তা ও প্রয়োজনীয় সময় নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগ দেন।
৩. খারিজা বিন হুজাফা আস-সাহমি (রা.), মিসরের গভর্নর আমর ইবনুল আস (রা.) তাঁকে মিসরের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রধান নিয়োগ দেন।
৪. মুসআব ইবনে আবদুর রহমান ইবনে আউফ (রা.), মারওয়ান ইবনে হাকাম তাকে মদিনার আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেন।
৫. জাহহাক ইবনে কায়েস, মুয়াবিয়া (রা.)-এর নিরাপত্তা কর্মকর্তাদের অন্যতম ছিলেন।
৬. আমর ইবনে সায়িদ, উসমান (রা.) তাঁকে কুফার গভর্নর ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেন।
৭. বিলাল ইবনে আবি বুরদা বিন মুসা আশআরি (রা.), খলিফা হিশাম ইবনে আবদুল মালিকের সময় তিনি ইরাকের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর