শিরোনাম
২৮ জুন, ২০২৪ ০৭:৫৮

‘লা ইলাহা ইল্লাল্লাহ’র মর্যাদা

মুফতি আতাউর রহমান

‘লা ইলাহা ইল্লাল্লাহ’র মর্যাদা

আহলুস সুন্নাহ ওয়াল জামাতের মতে ঈমানের একাধিক শাখা আছে। এর মধ্যে কিছু শাখা এমন, যা ঈমানের অপরিহার্য অংশ এবং কিছু শাখা এমন, যা ঈমানের সৌন্দর্য বৃদ্ধি করে। তবে ঈমানের শাখা-প্রশাখাগুলোর মধ্যে সর্বোত্তম হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বা আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই বলে সাক্ষ্য দেওয়া। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘ঈমানের সত্তরের বেশি শাখা আছে।

সর্বোত্তম শাখা লা ইলাহা ইল্লাল্লাহ বলা এবং সর্বনিম্ন শাখা রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেওয়া।’
(সুনানে আবি দাউদ, হাদিস : ৪৬৭৬)

‘লা ইলাহা ইল্লাল্লাহ’-এর মর্যাদাবিষয়ক কয়েকটি আয়াত ও হাদিস হলো—

১. জান্নাত লাভ : রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে বলল, আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, সে জান্নাতে প্রবেশ করবে।’ (মুসনাদে আবু ইআলা : ৬/১০)

২. সব নবী-রাসুলের দাওয়াত : পূর্ববর্তী সব নবী ও রাসুল (আ.)-এর দাওয়াত ছিল—‘তোমরা আল্লাহর ইবাদত করো। তিনি ছাড়া তোমাদের আর কোনো উপাস্য নেই। ’ (সুরা : আরাফ, আয়াত : ৫৯)

৩. সুপারিশের ক্ষমতা : লা ইলাহা ইল্লাল্লাহ পাঠকারী পরকালে সুপারিশের অধিকার পাবে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘দয়াময় যাকে অনুমতি দেবেন এবং যার কথা তিনি পছন্দ করবেন সে ছাড়া কারো সুপারিশ সেদিন কোনো কাজে আসবে না।’ (সুরা : ত্বহা, আয়াত : ১০৯)

তাফসিরবিদরা বলেন, উল্লিখিত আয়াতে ‘যার কথা তিনি পছন্দ করবেন’ দ্বারা কালেমা পাঠকারী উদ্দেশ্য।

৪. শাফাআত লাভ : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, “কিয়ামতের দিন আমার শাফাআত লাভে সবচেয়ে সৌভাগ্যবান হবে সেই ব্যক্তি যে একনিষ্ঠ চিত্তে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে।
” (বুখারি, হাদিস : ৯৯)

৫. সর্বোত্তম জিকির : রাসুলুল্লাহ (সা.) বলেছেন, সর্বোত্তম জিকির ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ এবং সর্বোত্তম দোয়া
‘আলহামদুলিল্লাহ’। (ইবনে মাজাহ, হাদিস : ৩৮০০)

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর