শিরোনাম
২৫ জুলাই, ২০২৪ ০৮:১৭

যেভাবে ইসলামী জ্ঞান বিশ্বময় ছড়িয়েছে

আসআদ শাহীন

যেভাবে ইসলামী জ্ঞান বিশ্বময় ছড়িয়েছে

ইসলামী সভ্যতা-সংস্কৃতির প্রথম ভিত্তিপ্রস্তর পবিত্র মক্কা নগরীতে রাখা হয়। ইতিহাসের সর্বপ্রথম মাদরাসা (বিদ্যালয়) মক্কার সাফা পর্বতে ‘দারে আরকাম’-এ প্রতিষ্ঠিত। তাতে কোরআন শরিফের কিছু আয়াত ও সুরা অবতীর্ণ হয়। তারই একটি দরসগাহে নবীজি (সা.) সাহাবিদেরকে ইসলামের দাওয়াত ও কোরআন কারিমের শিক্ষা দিয়েছেন।

তারই ধারাবাহিকতায় জ্ঞান-বিজ্ঞান ও বইপত্রের চর্চা শুরু হতে থাকে।

মক্কা নগরী থেকে হিজরত করে মদিনায় আসার পর এখানেই ইসলামী সভ্যতা-সংস্কৃতির চর্চা আবার শুরু হয়। এই নগরীই হলো ইসলামী ইতিহাসের সর্বপ্রথম গণশিক্ষার কেন্দ্রবিন্দু। আর মসজিদে নববী হলো ইসলামের সর্বপ্রথম মসজিদ, যা এই নগরীতেই অবস্থিত।

এ সৌভাগ্য মদিনা শহরের চিত্রকে পৃথিবীর বুকে এক সমুন্নত স্থানে দাঁড় করিয়েছে। অতঃপর এখানেই জ্ঞান-বিজ্ঞান চর্চার ধারাবাহিকতা অব্যাহত থাকে। এই মদিনা শহর থেকেই ইসলামের মশাল পৃথিবীর আনাচকানাচে প্রজ্বলিত হয়। এ শহরই জ্ঞানচর্চার সূতিকাগার এবং ‘দারুস সুন্নাহ’ উপাধিতে ভূষিত হয়।

সাহাবিদের যুগে মদিনা মুনাওয়ারা সর্বপ্রথম ‘মদিনাতুল ইলম’ বা জ্ঞান-বিজ্ঞানের শহর উপাধিতে ভূষিত হয়। পরবর্তী সময়ে হেজাজ শহর ‘মারকাজুল ইলম’ বা জ্ঞান-বিজ্ঞানের ঘাঁটি হিসেবে আখ্যা পায়। আলী (রা.)-এর শাসনামলে ইসলামী শাসনব্যবস্থার প্রধান মারকাজ বা কেন্দ্র যখন ইরাকে স্থানান্তর করা হয়, তখন এই সৌভাগ্য (তথা ইসলামী শাসনব্যবস্থার প্রধান মারকাজ) কুফা ও বসরা নগর অর্জন করে। পরবর্তী সময়ে উমাইয়া যুগে যখন ইসলামী শাসনব্যবস্থার কেন্দ্র শামে স্থানান্তর করা হয়, তখন দামেস্ক জ্ঞানের কেন্দ্রে রূপান্তরিত হয়। এভাবেই কাল-পরিক্রমায় স্থানান্তরিত হতে থাকে ‘ইলমি মারকাজ’।

বনু উমাইয়া শাসনামলের পরে প্রাচ্যে আব্বাসীয় যুগে জ্ঞানকেন্দ্র বাগদাদে হয়। অতঃপর ক্রমেই মিসর এবং পাশ্চাত্যে তিউনিশিয়া, কর্ডোভা প্রভৃতি স্থান  ইলমি কেন্দ্রে রূপান্তরিত হয়।

আল্লামা ইবনে খালদুন (রহ.) বলেন, তোমরা বাগদাদ, তিউনিশিয়া, কর্ডোভা, মিসর, বসরা ও কুফা প্রভৃতির ইতিহাসের দিকে লক্ষ করে দেখো, ইসলামের প্রাক্কালে সভ্যতা-সংস্কৃতি যখন এসব স্থানে বিস্তার হতে শুরু করে আর নাগরিক উন্নয়ন যখন চরম উন্নত শিখরে পৌঁছে, তখন এসব স্থানে জ্ঞান-বিজ্ঞানের মহাসমুদ্র উত্তালতায় ভরপুর হতে থাকে। যখন এখানে সভ্যতা-সংস্কৃতির অবক্ষয় ঘটে এবং পরিস্থিতি নাজুক হয়, তখন জ্ঞান-বিজ্ঞানের ভিত্তি পাল্টে যায়। জ্ঞান ও শিক্ষা এখান থেকে বিলুপ্ত হয়ে অন্য শহরে চলে যায়। সে সময় এখানকার অধিবাসীরা শিক্ষাগত যোগ্যতা, গবেষণা ও শরয়ি সমাধান নিরসনে স্বীয় পূর্বসূরিদের ছাড়িয়ে অনেক উন্নতি সাধিত করে বিশ্বদরবারে নিজেদের আসীন করেন।

যখন বাগদাদ, বসরা ও কুফার মতো জ্ঞানের সূতিকাগারের অবক্ষয় ঘটে, তখন ধ্বংসাবশেষ থেকেই বড় বড় শহর জ্ঞান-বিজ্ঞানের ঘাঁটিতে রূপ নেয়। জ্ঞানের কেন্দ্র ইরাক থেকে স্থানান্তরিত হয়ে খোরাসান ও মাওয়ারাআন নাহারে (এটি কিরগিজস্তান, কাজাকিস্তান, উজবেকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও চীনের মধ্যবর্তী স্থানে অবস্থিত। যাতে ইতিহাসবিখ্যাত শহরগুলো অন্তর্ভুক্ত। তথা সমরকন্দ, বোখারা, ফারগানা, তুস্কন্দ বা তাসখন্দ, খাওয়ারিজম, তিরমিজ প্রভৃতি শহর ছিল) স্থাপন হয়। পরে এখান থেকে স্থানান্তর করে কায়রোতে (মিসর) নেওয়া হয়। কায়রোতে যেহেতু সভ্যতা-সংস্কৃতি আগে থেকেই বলবৎ ছিল সে জন্য কায়রোকেই প্রত্যেক যুগের মারকাজ হিসেবে নির্বাচন করা হয়।

যেসব জ্ঞানপিপাসু পাশ্চাত্য দেশ থেকে জ্ঞানার্জনের উদ্দেশ্যে প্রাচ্যদেশে আসে, তারা মনে করে যে প্রাচ্যের নাগরিকদের বুদ্ধিবৃত্তিক চাতুর্য ও মেধাশক্তি পাশ্চাত্যের নাগরিকদের চেয়ে অত্যধিক এবং তারা স্বভাবতই তাদের চেয়ে বেশি বুদ্ধিমান ও ধীশক্তিসম্পন্ন। তারা এভাবেই পাশ্চাত্য (ইউরোপ, স্পেন) ও প্রাচ্যের (এশিয়া, আফ্রিকা) নাগরিকদের মানবীয় বৈশিষ্ট্যের পার্থক্য বোধগম্য করতে শুরু করে। অথচ এটি অবাঞ্ছনীয়। প্রাচ্যের নাগরিকরা সাংস্কৃতিক উন্নয়ন এবং ক্রমাগত অনুশীলন অব্যাহত রাখার কারণে তারা পাশ্চাত্যের নাগরিকদের ছাড়িয়ে গেছে। তাদের বুদ্ধিবৃত্তিক বিকাশের মূল কারণ হলো এই ক্রমাগত অনুশীলন ও জ্ঞানচর্চা তথা অধ্যাপনা ও গ্রন্থাগার।

রাসুলুল্লাহ (সা.)-এর যুগ থেকে শিক্ষার প্রচলন ঘটে, তবে শত বছরের সংক্ষিপ্ত এই সময়ে শিক্ষা এতটাই বিকশিত হয় যে ইসলামী বিজয়ের পরিধি যত বিস্তৃত হয় ততই শিক্ষার পরিধি ব্যাপকতা লাভ করে। আল্লামা ইবনে হাজম (রহ.) এ সম্পর্কে বলেন, ‘যাদের ইতিহাসবিষয়ক সম্যক ধারণা আছে তাদের নিশ্চয়ই একথাও জানা আছে যে সিন্ধু, খোরাসান, আর্মেনিয়া, আজারবাইজান, মাসুল, দিয়ারে রাবিয়া, দিয়ারে মিসর, শাম, আফ্রিকা, আন্দালুস, হিজাজ, ইয়েমেন, আরব ভূখণ্ড, ইরাক, ফ্রান্স, কিরমান, সিজিস্তান, কাবুল, তাবারিস্তান, জুরজান প্রভৃতি দেশ ও শহরে তাবেঈরা ইসলামের শাশ্বত চিরায়ত পয়গাম ছড়িয়েছেন এবং জ্ঞানের দীপ্যমান চেরাগ প্রতিটি আনাচকানাচে জ্বালিয়েছেন। আলহামদুলিল্লাহ! উল্লিখিত শহরগুলোর মধ্যে এমন কোনো পল্লী গ্রামও অবশিষ্ট ছিল না, যেখানে জ্ঞানের চেরাগের দ্যুতি পৌঁছেনি; বরং সেসব পল্লী গ্রামেও বড় বড় জ্ঞানী ও আলেমের আধিক্য ছিল ধারণাতীত।’

তথ্যঋণ : তারিখে ইবনে খালদুন

(আল-মুকাদ্দামাহ), ইবনে খালদুন;

তারিখে বাগদাদ, ইমাম হাফিজ আবি বকর আহমদ বিন আলী;

তারিখে দামেস্ক, ইবনে আসাকির


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর