১২ আগস্ট, ২০২৪ ০৯:৪০

রাসুলুল্লাহর (সা.) জীবনে খাদিজা (রা.)-এর অমূল্য অবদান

অনলাইন ডেস্ক

রাসুলুল্লাহর (সা.) জীবনে খাদিজা (রা.)-এর অমূল্য অবদান

খাদিজা (রা.) ছিলেন রাসুলুল্লাহ (সা.)-এর প্রথম স্ত্রী এবং ইসলামের প্রথম নারী যিনি ঈমান গ্রহণ করেছিলেন। তিনি রাসুলুল্লাহকে (সা.) সমর্থন দানকারী প্রথম ব্যক্তি। রাসুলুল্লাহ (সা.)-এর জীবনে খাদিজার ভূমিকা ছিল অতুলনীয়। তিনি শুধু প্রথমে ঈমান গ্রহণ করেই থেমে যাননি, বরং তার সমগ্র সম্পদ, ব্যবসা, এবং সমর্থন দিয়ে রাসুলুল্লাহর (সা.) পাশে দাঁড়িয়েছিলেন। 

আয়েশা (রা.) একবার বর্ণনা করেছিলেন, রাসুলুল্লাহ (সা.) তাকে বলেছিলেন, আল্লাহ তায়ালা খাদিজার চেয়ে উত্তম কোনো বিকল্প তাকে দেননি। যখন সবাই রাসুলুল্লাহকে (সা.) প্রত্যাখ্যান করেছিল, তখন খাদিজা (রা.) তাকে বিশ্বাস করেছিলেন এবং সমর্থন দিয়েছেন। মানুষ যখন তাকে একঘরে করে দিয়েছিল, খাদিজা (রা.) তখন নিজের সম্পদ দিয়ে রাসুলুল্লাহর (সা.) পাশে দাঁড়িয়েছিলেন। 

খাদিজা (রা.) শুধুমাত্র অর্থনৈতিকভাবে রাসুলুল্লাহকে (সা.) সাহায্য করেননি, তিনি তার জীবনের প্রতিটি ক্ষেত্রে তাকে সহায়তা করেছিলেন। যখন রাসুলুল্লাহ (সা.) বিষণ্নতায় ভুগছিলেন এবং মনে করছিলেন যে, খাদিজার সম্পদ ব্যয় করলে তা শেষ হয়ে যাবে। তখন খাদিজা (রা.) সমস্ত সম্পদ তার হাতে অর্পণ করেন এবং বলেন, ‘আজ থেকে মুহাম্মাদ (সা.) এই সম্পদের মালিক।’

খাদিজা (রা.)-এর এই ত্যাগ এবং সমর্থন ইসলামের ইতিহাসে অনন্য। রাসুলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ তায়ালা তাকে খাদিজার চেয়ে উত্তম কোনো বিকল্প দেননি। খাদিজা (রা.) ইসলামের প্রথম নারী, যিনি ঈমান, দান-সাদাকা, এবং নামাজ আদায়ে ছিলেন প্রথম। তিনি উম্মতে মুহাম্মাদির মধ্যে প্রথম জান্নাতের সুসংবাদপ্রাপ্ত নারীও ছিলেন।
বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর