৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:০৪

যারা আল্লাহর জিম্মায় থাকে

অনলাইন ডেস্ক

যারা আল্লাহর জিম্মায় থাকে

হাদিস শরিফে বিশেষ মর্যাদাসম্পন্ন তিন শ্রেণির মানুষের কথা এসেছে। এই তিন শ্রেণির মানুষ সম্পর্কে নবীজি (সা.) বলেছেন, আল্লাহ তাআলা নিজে তাদের জিম্মাদার, দায়িত্বশীল। বড় কেউ কোনো ব্যাপারে আমাদের দায়িত্ব নিলে, জিম্মাদার হলে আমরা আশ্বস্ত হই। আর ক্ষমতাধর প্রভাবশালী কেউ এমন দায়িত্ব নিলে তো আরো বেশি আশ্বস্ত হয়ে উঠি।


অথচ হাদিসে মহানবী (সা.) এমন তিন শ্রেণির মানুষের কথা বলেছেন, যারা আল্লাহর বিশেষ জিম্মায় থাকে। তারা হলো—

এক. এমন ব্যক্তি যে আল্লাহর পথে জিহাদের জন্য বের হয়। তার মৃত্যু পর্যন্ত আল্লাহ নিজে তার জিম্মাদার। যদি সে মারা যায় তাহলে জান্নাতে প্রবেশ করে।

আর যদি জীবিত অবস্থায় পরিবারের কাছে ফিরে আসে তাহলে সওয়াব ও যুদ্ধলব্ধ সম্পদ নিয়ে ফেরে।

দুই. যে আগ্রহ নিয়ে মসজিদে যায়, তার মৃত্যু পর্যন্তও আল্লাহ তাআলা তার জিম্মাদার। যদি সে মারা যায় তাহলে জান্নাতে যাবে। আর যদি ফিরে আসে তাহলে আখিরাতের প্রতিদান তথা সওয়াব নিয়ে ফিরবে।

তিন. যে নিজ বাড়িতে প্রবেশ করার সময় পরিবারের লোকদের সালাম দেয়, আল্লাহ তাআলা তারও জিম্মাদার। (সহিহ মুসলিম, হাদিস : ২৪৯৪)

এই হাদিসে উল্লিখিত তিনটি কাজের ফজিলত শুধু এটা নয় যে আল্লাহ তাআলা তাদের জিম্মাদার। এ ছাড়া আরো বহু ফজিলত আছে। জিহাদ করার, আগ্রহের সঙ্গে মসজিদে যাওয়ার, সালাম দেওয়ার অসংখ্য ফজিলত হাদিসের কিতাবের পাতায় পাতায় আলোচিত হয়েছে। জিহাদ করা, জিহাদে অংশগ্রহণ করা আমাদের জন্য তুলনামূলক কঠিন। 

কিন্তু পরের দুটি তো একদম সহজ।

আমরা আমলগুলো করার যথাসম্ভব চেষ্টা করতে পারি। মহান আল্লাহ তাওফিক দান করুন।


লেখক : শিক্ষক, মাদরাসাতুল হেরা, ঢাকা

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর