শিরোনাম
২২ সেপ্টেম্বর, ২০২৪ ১১:০২

মসজিদের আদব

মো. আবু তালহা তারীফ

মসজিদের আদব

মসজিদ আত্মার প্রশান্তির স্থান। দুনিয়ার সর্বশ্রেষ্ঠ স্থান মসজিদ। মসজিদে বসে থাকলেই মহান আল্লাহর রহমত পাওয়া যায়। সাহাবায়ে কেরামগণ কোনো সমস্যায় পড়লেই মসজিদে ছুটে যেতেন। মসজিদের উন্নতি সাধন, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, আদব ও সম্মান করাসহ মসজিদকে ভালোবাসা মুমিনের দায়িত্ব। কেননা মসজিদ মহান আল্লাহর ঘর। পবিত্র কোরআনে আছে, ‘নিশ্চয়ই মসজিদসমূহ আল্লাহর।’ সুরা জিন, আয়াত : ১৮। মসজিদে প্রবেশের সময় পাক পবিত্র ও আদব নিয়ে প্রবেশ জরুরি। ডান পা দিয়ে প্রবেশ ও বাম পায়ে বের হওয়া এবং দরুদ পাঠ করে প্রবেশের ব্যাপারে হাদিসে উল্লেখ রয়েছে। মসজিদে প্রবেশের সময় বিসমিল্লাহি ওয়াসসালাতু ওয়াসসালামু আলা রসুলিল্লাহ, আল্লাহুম্মাফ তাহলি আব ওয়াবা রাহমাতিক।’

অর্থ : ‘আল্লাহর নামে প্রবেশ করছি, দরুদ ও সালাম বর্ষিত হোক রসুলুল্লাহর প্রতি। হে আল্লাহ, আমার জন্য তোমার রহমতের দরজা খুলে দাও।’ বের হওয়ার সময়ে ‘বিসমিল্লাহি ওয়াসসালাতু ওয়াসসালামু আলা রসুলিল্লাহ, আল্লাহুম্মা ইন্নি আস আলুকা মিন ফাজলিক।’  ‘আল্লাহর নামে বের হচ্ছি, দরুদ ও সালাম হোক রসুলুল্লাহর প্রতি। হে আল্লাহ, আমি তোমার অনুগ্রহ প্রার্থনা করছি।’ -সহিহ মুসলিম। মসজিদে আদবের সঙ্গে প্রবেশ করতে হবে। এটাই প্রিয় নবীর সুন্নত। বুখারি শরিফে উল্লেখ রয়েছে, হজরত আবু কাতাদা (রা.) বলেন, একদা আমরা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে নামাজ আদায় করছিলাম, এমন সময় শোরগোল শোনা গেল। নামাজ সমাপ্ত হওয়ার পর রসুলুল্লাহ বললেন, তোমাদের কী হয়েছে? তারা বলল, নামাজের জন্য তাড়াহুড়ো করছিলাম। রসুলুল্লাহ (সা.) বলেন, এমন করো না, যখন নামাজে আসবে, তখন শান্তভাবে আসো। যা পাবে তা পড়ে নেবে, আর যা ছুটে যাবে তা পূরণ করে নেবে।

পবিত্র স্থান মসজিদে খেদমতকারীগণের হৃদয়টা পবিত্র থাকা জরুরি। ইমাম খতিব নিয়োগে স্বজনপ্রীতি, নিজের ছাত্র, সুরেলা কণ্ঠ, সার্টিফিকেটধারীদের প্রাধান্য না দিয়ে পরহেজগার তাকওয়াবানদের নিয়োগ দিয়ে মানসম্পন্ন হাদিয়া প্রদান করে ইমামের সর্বোচ্চ মর্যাদা দিতে হবে। কেননা সে পবিত্র স্থানের ইমাম। ইমাম কারও পক্ষের নয়, উম্মাহর স্বার্থে কোরআন ও সুন্নাহ অনুযায়ী সত্য তুলে ধরবে। কমিটিও হতে হবে ইসলাম সম্পর্কে জ্ঞানবান ব্যক্তিগণ। সুদ-ঘুষ ও অবৈধ সম্পদ অর্জনকারী, মসজিদে নামাজ আদায়ে আসে না, হৃদয়ে আল্লাহর ভয় ও রসুলের প্রতি ভালোবাসা নেই, অসামাজিক কাজে লিপ্ত, এমন ব্যক্তিদের শুধু মসজিদ উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ পদে রাখাটা উচিত নয়।


লেখক : ইসলামবিষয়ক গবেষক

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর