২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:০৪

শিল্পীর ক্যানভাসে ‘প্রিয় নবীর প্রিয় নাম’

আবরার আবদুল্লাহ

শিল্পীর ক্যানভাসে ‘প্রিয় নবীর প্রিয় নাম’

‘প্রিয় নবীর প্রিয় নাম’ শীর্ষক ব্যতিক্রমী এক প্রতিযোগিতা ও শিল্প প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকার জামিয়া সাঈদিয়া কারীমিয়া। মাদরাসা শিক্ষার্থীদের সিরাত ও শিল্প চর্চায় উৎসাহিত করতে এই আয়োজন করা হয়। এতে মহানবী (সা.)-এর নামসংবলিত বিভিন্ন ক্যালিগ্রাফি প্রদর্শন করা হয়েছে। শিল্পীরা আরবি, বাংলা, চায়নিজ, হিন্দিসহ মোট ৬টি ভাষায় নবীজি (সা.)-এর নামলিপি অঙ্কন করেছেন।

প্রদর্শনীতে ১৫ জন শিল্পীর মোট ২৫টি শিল্পকর্ম স্থান পেয়েছে। জামিয়া সাঈদিয়া কারীমিয়া, ভাটারা, ঢাকার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগ আন-নাদি আস-সাকাফি আল-ইসলামী এই আয়োজনের উদ্যোগ নিয়েছে।

আন-নাদি আস-সাকাফির পরিচালক মুফতি ইমামুদ্দীন বিন শফিউল্লাহ জানান, মহানবী (সা.) রবিউল আউয়াল মাসে জন্মগ্রহণ করেন। তাই এই মাসে সিরাতচর্চার বিশেষ গুরুত্ব বহন করে।

আন-নাদি আস-সাকাফি রবিউল আউয়াল মাসে সিরাতবিষয়ক একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। যার মধ্যে আছে ‘প্রিয় নবীর প্রিয় নাম’ শীর্ষক ক্যালিগ্রাফি প্রতিযোগিতা ও প্রদর্শনী, সিরাতবিষয়ক প্রবন্ধ প্রতিযোগিতা, সিরাতগ্রন্থের রিভিউ প্রতিযোগিতা, সিরাতবিষয়ক বইয়ের নাম মুখস্থকরণ প্রতিযোগিতা, সিরাতবিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং বিশেষ দেয়ালিকা ও ত্রৈমাসিক পত্রিকা প্রকাশ। এ ছাড়া বরেণ্য আলেম ও লেখক মাওলানা নাসীম আরাফাত ছাত্রদের উদ্দেশ্যে সিরাতের ওপর আলোচনা পেশ করবেন। আল-হামদুলিল্লাহ! মাসব্যাপী আয়োজনের কয়েক পর্ব এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

আন-নাদি আস-সাকাফির প্রধান পৃষ্ঠপোষক ও জামিয়া সাঈদিয়া কারীমিয়ার অধ্যক্ষ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, মহানবী (সা.)-এর আদর্শ জীবনে ধারণ করতে না পারলে আদর্শ আলেম হওয়া তো দূরের কথা, আদর্শ মানুষ হওয়াও সম্ভব নয়। তাই আমরা বরাবরই সিরাতচর্চাকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকি, বিশেষত শিক্ষা সিলেবাসের বাইরে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশে জামিয়ার যেসব আয়োজন রয়েছে তাতে সিরাতকে অগ্রাধিকার দেওয়া হয়। রবিউল আউয়াল সিরাতচর্চায় একটি বিশেষ উপলক্ষ। তাই এ মাসে জামিয়ার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগ বেশ কিছু শিক্ষামূলক ও মনোজ্ঞ প্রতিযোগিতার আয়োজন করেছে। আমি মহান আল্লাহর দরবারে এসব আয়োজনের সার্বিক সাফল্য কামনা করছি এবং উদ্যোগী শিক্ষক ও শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর