২৮ ডিসেম্বর, ২০২১ ১৪:৩৭

কলকাতার মেয়র পদে শপথ নিলেন ফিরহাদ হাকিম

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতার মেয়র পদে শপথ নিলেন ফিরহাদ হাকিম

কলকাতা পৌরসভার ৩৯তম মেয়র হিসেবে শপথ নিলেন ফিরহাদ হাকিম। আজ মঙ্গলবার তাকে শপথ বাক্য পাঠ করান প্রোটেম চেয়ারম্যান রাম পেয়ারি রাম। এ নিয়ে দ্বিতীয়বারের জন্য কলকাতার মহানাগরিক হিসেবে শপথ নিলেন তিনি। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে সাজিয়ে তোলা হয়েছিল গোটা পৌরভবন। পৌরসভার ভেতরের লনে তৈরি করা হয়েছিল শপথগ্রহণ মঞ্চ। 

মেয়রের পরই পৌরসভার চেয়ারপার্সন হিসেবে শপথ নেন মালা রায়। এরপর একে একে মেয়র পারিষদদের ১৩ জন সদস্যও এদিন শপথ নেন। ডেপুটি মেয়র হয়েছেন অতীন ঘোষ। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, সাংসদ ডা. শান্তনু সেন, দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি, বিধায়ক তাপস রায়, বিবেক গুপ্তা ও স্বর্ণকমল সাহা, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, ডা. কুণাল সরকারসহ সমাজের বিশিষ্টরা।  

মেয়র হিসেবে শপথ গ্রহণের পরই ফিরহাদ হাকিম জানান, ‘মমতা ব্যানার্জি অনেক প্রত্যাশা করে এই বোর্ডকে মনোনীত করেছেন। তাই আমার সকল কাউন্সিলরদের কাছেই একটাই শপথ থাকবে যে মানুষকে সেবার দেওয়ার যে অঙ্গীকার মমতা ব্যানার্জি নিয়েছেন, কলকাতাকে বিশ্বের সর্বশ্রেষ্ঠ শহর করে গড়ে তোলা-সেগুলোকে পূরণ করতে হবে।’ 

নতুন মেয়রের অভিমত মানুষকে এমন সেবা দিতে হবে যে মানুষ চিরদিন মনে রাখবে। আমরা সকলেই সেবক। সেখানে আমি হচ্ছি প্রধান সেবক। তাই আমরা সকলে মিলে একসাথে কলকাতার মানুষের সেবা করবো।’ তিনি আরও বলেন ‘মানুষ যখনই ডাকবে তখনই যদি তাকে পায়, সেই কাউন্সিলর মানুষের বিচারে শ্রেষ্ঠ কাউন্সিলর। তাই আমরা সকলে যদি দায়িত্ব নিয়ে নিজের নিজের ওয়ার্ডে কাজ করি, তবে কলকাতা এমনিতেই ভাল হয়ে উঠবে।’ 

প্রসঙ্গত, গত ১৯ ডিসেম্বর কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশনের ১৪৪টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়। সেই ভোট গণনায় ১৩৪টি ওয়ার্ডে জয়ী হয় তৃণমূল, যার মধ্যে ৮২ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হন ফিরহাদ হাকিম। বিরোধী দল বিজেপি জয়ী হয় ৩টি ওয়ার্ডে, বামফ্রন্ট ও কংগ্রেস ২টি করে এবং ৩টি ওয়ার্ডে জয়ী হয় স্বতন্ত্র দলের প্রার্থীরা। সেক্ষেত্রে টানা তিনবার কলকাতা পুরসভা নিজেদের দখলে রাখলো তৃণমূল। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর