২৪ মে, ২০২২ ১২:০০

বিজেপি সরকার হিটলার, স্তালিন, মুসোলিনি সরকারের চেয়েও নিকৃষ্টমানের: মমতা ব্যানার্জি

দীপক দেবনাথ, কলকাতা

বিজেপি সরকার হিটলার, স্তালিন, মুসোলিনি সরকারের চেয়েও নিকৃষ্টমানের: মমতা ব্যানার্জি

কেন্দ্রীয় এজেন্সিগুলোকে ব্যবহার করে বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্যের ব্যাপারে হস্তক্ষেপ করছে। এই অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার দাবি, এডলফ হিটলার, জোসেফ স্তালিন কিংবা বেনিতো মুসোলিনির চেয়েও বিজেপির শাসন নিকৃষ্টমানের। তার অভিমত, গণতন্ত্র রক্ষায় কেন্দ্রীয় সংস্থাগুলোকে স্বশাসন দিতে হবে।

সোমবার পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নে এক সংবাদ সম্মেলন থেকে কেন্দ্রীয় সরকারকে নিশানা করে মমতা বলেন, তুঘলকী শাসন চালাচ্ছে। ব্লক স্তর থেকে রাজ্য স্তর- কেন্দ্রীয় সরকার নিজে সরাসরি সব ব্যাপারে হস্তক্ষেপ করছে। তারা যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বুলডোজিং করে দেওয়া হচ্ছে। আর তুঘলকি কায়দায় সরকার চালাচ্ছে। কেন্দ্রীয় এজেন্সিগুলো তারা তাদের কাজ করতে পারছে না। গোটা ব্যবস্থার অটোনমিটা দুইজনের হাতে এবং বিজেপির হাতে। এইরকম নিকৃষ্ট টাইপ এর রাজনৈতিক হস্তক্ষেপ হিটলারের আমলেও হয়নি। স্ট্যালিন, মুসোলিনিরাও করেনি।

মমতা ফের বলেন, আমি আমার দেশকে ভালবাসি, মাতৃভূমিকে ভালোবাসি। কিন্তু গোটা দেশে যা চলছে... দেশটাকে বিক্রি করে দিচ্ছে। যেখানে পারছে ঘরবাড়ি ভেঙে দিয়ে চলে আসছে। বর্বরোচিত সিদ্ধান্ত নেয়া হচ্ছে। আমি চাই সমস্ত কেন্দ্রীয় এজেন্সিগুলোকে স্বশাসন দেওয়া হোক। ক্ষমতায় এসেই রাজনৈতিক প্রতিহিংসা করাটা উচিত নয়।

বিজেপিকে আক্রমণ করে মমতার অভিমত, কেন্দ্রীয় এজেন্সিগুলোকে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী কিংবা অন্য যে কোনো রাজ্যের মুখ্যমন্ত্রীর নেতৃত্বে রাখা উচিত নয়।

তার আরও অভিমত, কোনো রকম রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়া কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সিগুলোকে নিরপেক্ষভাবে তাদের নিজেদের মতো কাজ করতে দেওয়া উচিত। সরকারের কেবলমাত্র তাদের বেতন দেবে। নতুন ভারতের এটাই লক্ষ্য হওয়া উচিত। আর কেবলমাত্র এই স্বশাসনই ভারতকে সমস্ত রকম বিপর্যয় থেকে রক্ষা করতে পারে।

সাম্প্রতিক সময়ে ভারতে তেলের দাম বৃদ্ধি এবং পাওনা টাকা না মেটানো নিয়েও কেন্দ্র সরকারের সমালোচনা করেন মমতা। তিনি বলেন, আমাদের প্রাপ্য টাকা দেওয়া হচ্ছে না। দেশের অ-বিজেপি শাসিত সরকারগুলিকে বঞ্চিত করা হচ্ছে। রাজনৈতিকভাবে ক্ষতি করা হচ্ছে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর