১১ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩১
কলকাতা

ইডির অভিযান, খাটের তলায় মিলল ১২ কোটি রুপি

দীপক দেবনাথ, কলকাতা

ইডির অভিযান, খাটের তলায় মিলল ১২ কোটি রুপি

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) -এর সর্বশেষ অভিযানের তালিকায় কলকাতার গার্ডেনরিচ এলাকা। ফের উদ্ধার কাঁড়িকাঁড়ি রুপি। থরে থরে সাজানো ৫০০ ও ২০০০ রুপির নোট। এখনো পর্যন্ত উদ্ধার ১২ কোটি রুপি। শনিবার সকাল থেকেই কলকাতা শহরের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায় ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কর্মকর্তারা। এর মধ্যে গার্ডেনরিচের শাহী আস্তাবল গলিতে পরিবহন ব্যবসায়ী আমির খানের বাড়িতে খাটের তলা থেকে পাওয়া যায় ১২ কোটি রুপি। কাউন্টিং মেশিনের সাহায্যে সেই রুপি গোনার কাজ শেষ হয়। সেই রুপি তুলতে নিয়ে আসা হয় ট্রাক।

এই ঘটনায় মূল অভিযুক্ত নাসির খানের ছেলে আমির খান। ইডি জানিয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে পার্ক স্ট্রিট থানায় একটি এফআইআর করা হয়েছিল আমিরের বিরুদ্ধে। সেই সূত্র ধরে কলকাতার মোট ৬ জায়গায় অভিযান চালায় ইডি।

জানা গেছে, 'ই নাগেট' নামে একটি মোবাইল গেমিং অ্যাপ ব্যবহার করে প্রতারণার ফাঁদ পেতেছিলেন আমির খান। আর সেখান থেকেই বিপুল পরিমাণ অর্থ রোজগার করা হতো। 
 
সূত্রের খবর, ওই অ্যাপ ব্যবহারকারীদের প্রতিদিন ৩ থেকে ৪ হাজার রুপির জেতার টোপ দেওয়া হতো। অনলাইন লটারির মাধ্যমে খেলায় রুপি জেতার নামে প্রতারণার ফাঁদ পাতা হত। শুরুতে কমিশনের নামে দেওয়া হতো বড় বড় অংকের পুরস্কার। আর এর মাধ্যমে মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করে প্রতারকরা। কমিশনের অর্থ সরাসরি ব্যাংকে ঢুকে যেত। এরপর অ্যাপ ব্যবহারকারীরা বড় অংকের অর্থ বিনিয়োগ করা মাত্রই রুপি তোলার অপশন বন্ধ করে দিয়ে সার্ভারের সব এডমিন ও অ্যাপ্লিকেশন মুছে দেওয়া হত। এভাবেই অভিযুক্ত ব্যবসায়ীর বিরুদ্ধে ৬৫ থেকে ৭০ কোটি রুপি প্রতারণার অভিযোগ উঠেছে। 

তবে কেবল ইডি'ই নয়, দুর্নীতির অভিযোগ ওঠায় অতি সম্প্রতি ভারতের অন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কিংবা রাজ্য পুলিশের হাতেও গ্রেপ্তার হয়েছেন অনেকে। তাদের কাছ থেকেও উদ্ধার হয়েছে কোটি কোটি রুপি। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর