৪ জানুয়ারি, ২০২৩ ১০:৫৭

জাতীয় সঙ্গীত অবমাননা : মমতার বিরুদ্ধে রায় ১২ জানুয়ারি

অনলাইন ডেস্ক

জাতীয় সঙ্গীত অবমাননা : মমতার বিরুদ্ধে রায় ১২ জানুয়ারি

জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে দায়েরকৃত মামলার রায় আগামী ১২ জানুয়ারি দিতে পারেন মুম্বাইয়ের মাঝগাঁও নগর দায়রা আদালত।  

গতকাল মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই’র বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

মামলা সূত্রে জানা যায়, ২০২১ সালের ডিসেম্বর মাসে মুম্বাইয়ে গীতিকার জাবেদ আখতারের ব্যবস্থাপনায় এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন মমতা ব্যানার্জি। ওই অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত গান তিনি। একপর্যায় মমতা জাতীয় সঙ্গীত গাওয়া বন্ধ করে মঞ্চ থেকে নেমে যান।

এ ঘটনায় মমতার বিরুদ্ধে থানায় জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ করেন মুম্বাইয়ের ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা বিবেকানন্দ গুপ্ত। 

অভিযোগের পরিপ্রেক্ষিতে মুম্বাইয়ের মাঝগাঁও নগরদায়রা আদালতে একটি মামলা করা হয়। এ   মামলার শুনানি শেষে আগামী ১২ জানুয়ারি রায় ঘোষণা করতে পারেন আদালত।

এর আগে ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রীকে তলব করে মাঝগাঁওয়ের নগর দায়রা আদালত। সেই সমনের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী পাল্টা মুম্বাইয়ের আদালত আবেদন করেন। মুখ্যমন্ত্রীর দাবি ছিল, জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কোনও রকম পদক্ষেপের জন্য প্রশাসনিক অনুমতি নিতে হয়। কিন্তু এক্ষেত্রে সেটা নেওয়া হয়নি। মুখ্যমন্ত্রীর সেই জবাবের পাল্টা অবস্থান নেয় মহারাষ্ট্রের বিজেপি সরকার।

সেই সময় মমতার জবাবের মহারাষ্ট্র সরকারের আইনজীবী দাবি করেন, মমতার ওই সফর ছিল রাজনৈতিক। তার বিরুদ্ধে জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগও উঠেছে রাজনৈতিক মঞ্চেই। সেটা কোনও সরকারি অনুষ্ঠান ছিল না। তাই মমতার বিরুদ্ধে পদক্ষেপের জন্য কোনও সরকারি অনুমতির প্রয়োজন নেই। আগামী ১২ জানুয়ারি মুম্বাই আদালত সেই মামলার রায় দেবে।

সূত্র : এনডিটিভি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর