শিরোনাম
৩০ জানুয়ারি, ২০২৩ ২২:৫৫

চাকরির দাবিতে এবার কলকাতার রাজপথে হামাগুড়ি দিলেন প্রার্থীরা

দীপক দেবনাথ, কলকাতা

চাকরির দাবিতে এবার কলকাতার রাজপথে হামাগুড়ি দিলেন প্রার্থীরা

চাকরির দাবিতে এবার কলকাতার রাজপথে হামাগুড়ি দিলেন প্রার্থীরা

‘চাকরি চাই’- এই দাবিতে অভিনব প্রতিবাদ পশ্চিমবঙ্গের উচ্চ প্রাথমিক বা আপার প্রাইমারি স্কুলের চাকরি প্রার্থীদের। সোমবার কলকাতার মাতঙ্গিনী হাজরার পাদদেশে চাকরি প্রার্থীরা হামাগুড়ি দিলেন।

মূলত সরকারের দৃষ্টি আকর্ষণ করতেই এই অভিনব পথ বেছে নিয়েছে বলে দাবি চাকরিপ্রার্থীদের।

স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর হস্তক্ষেপের দাবিতে এদিন ধর্মতলার মাতঙ্গিনী হাজরার পাদদেশে ধরনা মঞ্চ থেকে কলকাতা হাইকোর্ট ও বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল বিক্ষোভকারীরা। তখনই চাকরিপ্রার্থীদের একাংশ প্রতিবাদ হিসেবে হামাগুড়ি দিতে থাকেন। এসময় এক চাকরিপ্রার্থী অসুস্থ হয়ে পড়েন। 

বিক্ষোভকারীদের দাবি, দুর্নীতিযুক্ত আগের চাকরির তালিকা বাতিল করে, দুর্নীতিমুক্ত স্বচ্ছ চাকরির তালিকা প্রকাশ করতে হবে।

এর আগেও বিভিন্নভাবে প্রতিবাদ করতে দেখা গেছে চাকরিপ্রার্থীদের। কখনো রাস্তার ওপর ঝালমুড়ি বিক্রি করে, কখনো আবার চপ ভেজে। কখনো আবার পথনাটিকা কিংবা লক্ষ্মী-সরস্বতী ঠাকুর সেজেও প্রতিবাদ করতে দেখা গেছে। আর এবার সেই তালিকায় নতুনতম সংযোজন হামাগুড়ি। 

উল্লেখ্য, স্কুলের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইতোমধ্যেই ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট’ বা ইডির হাতে গ্রেফতার হয়েছেন পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তার সহযোগী বান্ধবী অর্পিতা চট্টোপাধ্যায়। এমনকি অর্পিতার টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্লাট থেকে প্রায় পঞ্চাশ কোটি রুপিসহ অন্য মূল্যবান সামগ্রী, জমির দলিল, শিক্ষা দপ্তরের নথি উদ্ধার করা হয় বলে অভিযোগ। এই ইস্যুতে তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যসহ কয়েকজন সরকারি কর্মকর্তাও গ্রেফতার হয়েছেন। আর অন্যদিকে চাকরি চেয়ে গত কয়েক মাস ধরে রোদ, বৃষ্টি, শীত উপেক্ষা করে কলকাতার মাতঙ্গিনী হাজরার পাদদেশে বিক্ষোভ দেখিয়ে যাচ্ছেন চাকরিপ্রার্থীরা। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর