১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ১৪:৪৫

ঘুষ নেওয়ার অভিযোগ, মেহেদীপুর স্থল বাণিজ্য কেন্দ্রে রপ্তানি বন্ধের ডাক

দীপক দেবনাথ, কলকাতা

ঘুষ নেওয়ার অভিযোগ, মেহেদীপুর স্থল বাণিজ্য কেন্দ্রে রপ্তানি বন্ধের ডাক

‘ফেলো কড়ি, মাখো তেল!’ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পণ্য রপ্তানি করতে গেলে উৎকোচ বাবদ দিতে হবে ন্যূনতম ৫০০ রুপি, কোন কোন ক্ষেত্রে রুপির সেই মাত্রা হাজার ছাড়িয়ে যায়। শুল্ক দপ্তরের কর্মকর্তাদের বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পরই পশ্চিমবঙ্গের মালদাহ জেলার মেহেদীপুর আন্তর্জাতিক সীমান্তে অনির্দিষ্টকালের জন্য রপ্তানি বন্ধের ডাক দিয়েছে ব্যবসায়ীরা। আর তাতেই সমস্যার মুখে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য। 

ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের অন্যতম স্থলবন্দর হল মালদহের এই মেহেদীপুর। কিন্তু দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠে আসছে বাংলাদেশে পণ্য বোঝাই ট্রাক পাঠাতে হলে মেহেদীপুর সীমান্তের ভারতীয় প্রান্তে শুল্ক দফতরের কর্মকর্তাদের ট্রাক পিছু ন্যূনতম ৫০০ রুপি দিতে হবে, না হলে রপ্তানি করা যাবে না। এর বিরুদ্ধে অভিযোগ জানিয়ে কোন ফল হয়নি। ফলে বৃহত্তর আন্দোলনে নামল ভারতীয় ব্যবসায়ীরা। এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার রপ্তানি বন্ধের ডাক দেয় মেহেদীপুর এক্সপোর্ট অ্যাসোসিয়েশন। 

মালদাহর মেহেদীপুর আন্তর্জাতিক সীমান্ত দিয়ে প্রতিদিন প্রায় ৪০০ পণ্যবাহী ট্রাক বাংলাদেশে যায়। ‘সুবিধা’ অ্যাপের মাধ্যমে স্লট বুক করে চলে রপ্তানি বাণিজ্য। কিন্তু ব্যবসায়ীদের অভিযোগ ‘সুবিধা’ অ্যাপের মাধ্যমে স্লট বুক করার পরেও শুল্ক দফতরের কর্মকর্তারা ট্রাক প্রতি ৫০০ রুপি করে দাবি করেন। অভিযোগ, রুপি দিলে তবেই বাংলাদেশে পণ্যবাহী ট্রাক নিয়ে যাওয়ার অনুমতি দেয় শুল্ক দফতরের কর্মকর্তারা। আর রুপি না দিলেই ব্যবসায়ীদের সাথে দুর্ব্যবহার করা হয়।

এরই প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ব্যবসা বন্ধের ডাক দিলেন মেহেদীপুর এক্সপোটার্স অ্যাসোসিয়েশন ও সিএন্ডএফ অ্যাসোসিয়েশন। আর এই বাণিজ্য বন্ধের ফলে একদিকে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা, পাশাপাশি ব্যাপক ক্ষতির সম্মুখীন কেন্দ্র ও রাজ্য সরকার। 

মঙ্গলবার মেহেদীপুর এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি হৃদয় ঘোষ জানান 'শুল্ক দপ্তরের কর্মকর্তারা নানাভাবে হেনস্থা করে। রপ্তানির জন্য ট্রাক প্রতি ৫০০ রুপি করে দাবি করে। ওই রুপি না দিলে রপ্তানির জন্য অনুমতি মিলবে না বলেও জানিয়ে দেওয়া হয়। তারই প্রতিবাদে আজকে এই ধর্মঘট।’ 

যদিও এই সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন মেহেদীপুর কাস্টমসের সুপারিনটেনডেন্ট মৃদুল নস্কর। গণমাধ্যমের কর্মীদের সামনে কিছু না বললেও তার দাবি, শুল্ক দফতরের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ করা হচ্ছে। 

এদিকে ব্যবসায়ীদের অভিযোগ খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন মালদাহর জেলা শাসক নীতিন সিংহানিয়া।


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর