শিরোনাম
১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৫৭

আদালতে পিকে হালদারসহ বাকিদের পরবর্তী হাজিরার দিন ২৮ মার্চ

দীপক দেবনাথ, কলকাতা

আদালতে পিকে হালদারসহ বাকিদের পরবর্তী হাজিরার দিন ২৮ মার্চ

আদালতে পিকে হালদারসহ বাকিদের পরবর্তী হাজিরার দিন ২৮ মার্চ

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে অভিযুক্ত পি.কে হালদারসহ মোট ছয় অভিযুক্তকে ফের ২৮ মার্চ আদালতে হাজিরার নির্দেশ দিয়েছেন কলকাতার নগর দায়রা আদালত। 

১২ দিনের বিচারবিভাগীয় হেফাজত (জুডিসিয়াল কাসটডি) শেষে বৃহস্পতিবার অভিযুক্তদের আদালতে তোলা হলে এই নির্দেশ দেন স্পেশাল সিবিআই কোর্ট-৩ বিচারক শুভেন্দু সাহা।

এদিন স্থানীয় সময় বেলা ১১টা নাগাদ অভিযুক্তদের আদালতে আনা হয়। দুপুর ১টা নাগাদ তাদের স্পেশাল সিবিআই কোর্ট-৩ বিচারক শুভেন্দু সাহার এজলাসে তোলা হয়। উভয়পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে বিচারক মামলার পরবর্তী হাজিরার দিন ধার্য করেন।

যদিও আগামীকাল শুক্রবার দুপুর ৩টা নাগাদ আদালতে পিকে হালদারের ভাই তথা এই মামলার অন্যতম অভিযুক্ত প্রাণেশ কুমার হালদারের জামিনের আবেদনের শুনানির সময় ধার্য করেছেন বিচারক। সেক্ষেত্রে অভিযুক্তদের আদালতে উপস্থিত থাকার কোনো প্রয়োজনীয়তা নেই।

বৃহস্পতিবার মূলত প্রাণেশ কুমার হালদারের জামিনের আবেদনের শুনানি হয়। প্রাণেশের হয়ে আদালতে জামিনের সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী মিলন মুখার্জি। 
যদিও সেই জামিনের বিরোধিতা করে ইডি'র আইনজীবী অরিজিৎ চক্রবর্তী। তার ভিত্তিতেই শুক্রবার ফের কেবল জামিনের আবদনের শুনানি হবে। 
 
উল্লেখ্য, কলকাতার অনতিদূরে অশোকনগরসহ পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় অভিযান চালিয়ে ২০২২ সালের ১৪ মে পি.কে হালদারকে গ্রেফতার করে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ইডি। এই সাথেই গ্রেফতার করা হয় তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারসহ বাকি অভিযুক্তদের।

গত ১১ জুলাই অভিযুক্তদের বিরুদ্ধে কলকাতার আদালতে চার্জশিট জমা দেয় ইডি। ‘অর্থ পাচার সংক্রান্ত আইন-২০০২’ (PMLA) এবং দুর্নীতি দমন আইন-১৯৮৮ মামলায় ওই ছয় অভিযুক্তের নামে চার্জ গঠন করা হয়।

বর্তমানে অভিযুক্ত পিকে হালদারসহ ৫ পুরুষ অভিযুক্ত রয়েছে প্রেসিডেন্সি কারাগারে, অন্যদিকে একমাত্র নারী অভিযুক্ত রয়েছেন আলিপুর কেন্দ্রীয় কারাগারে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর