২৩ এপ্রিল, ২০২৩ ১৫:২৩

সুন্দরবনের মধু সংগ্রহ করতে এসে পশ্চিমবঙ্গে পাঁচ বাংলাদেশি গ্রেফতার

কলকাতা প্রতিনিধি

সুন্দরবনের মধু সংগ্রহ করতে এসে পশ্চিমবঙ্গে পাঁচ বাংলাদেশি গ্রেফতার

অবৈধ ভাবে ভারতীয় জলসীমায় ঢুকে পড়ায় পাঁচ বাংলাদেশিকে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গের রাজ্য বন দফতর। পরে তাদেরকে সুন্দরবন কোস্টাল পুলিশ থানার হাতে তুলে দেওয়া হয়। 

শুক্রবার রাতে বঙ্গোপসাগরের উপকূল এলাকা সুন্দরবনের বাঘমারা-৪ এবং বাঘমারা-৫ জঙ্গল থেকে গ্রেফতার করা হয় এদেরকে। গ্রেফতারকৃত বাংলাদেশিদের কাছ থেকে ৪০ (চল্লিশ) কেজি মধু উদ্ধার করেছে বন দফতর, জব্দ করা হয়েছে একটি বোট।  

পুলিশ জানিয়েছে গ্রেফতারকৃত বাংলাদেশিরা সাতক্ষীরা জেলার শ্যামনগর থানার বাসিন্দা। এরা হলেন অলিউর রহমান, মহম্মদ আসাদুল, মহম্মদ মফিজুল রহমান, সইদুল্লা শেখ এবং আলম গাজী। 

জানা গেছে গত ৭ এপ্রিল থেকে সুন্দরবনের জঙ্গলে শুরু হয়েছে মধু সংগ্রহের কাজ। আর এই মধু সংগ্রহের জন্য প্রায় পাঁচ শতাধিক ভারতীয় মৌলি ১৫ দিনের সরকারি অনুমতি নিয়ে সুন্দরবনের জঙ্গলে প্রবেশ করেছে। এই মধু সংগ্রহকারীদের নিরাপত্তার জন্য "অপারেশন গোল্ড হানি" নামে রাজ্যের বনদপ্তর একটি স্পেশাল টিমও গঠন করেছে এবং তাদের নিরাপত্তার জন্য ২৪ ঘণ্টা টহল দিচ্ছে এই টিমের সদস্যরা। 

নজরদারি চলাকালীন সময়ে গত ২১ এপ্রিল তারা লক্ষ্য করেন পাঁচজন ব্যক্তি একটি বোটে করে বাংলাদেশের দিকে ফিরে যাচ্ছে। এরপরই স্পীড বোটে করে তাদের ধাওয়া করে 'অপারেশন গোল্ড হানি'র সদস্যরা। যদিও ধরা পড়ে যাওয়ার ভয়ে ওই বাংলাদেশিরা সমুদ্রের পানিতে ঝাঁপ দেয়। কিন্তু তবুও রক্ষা পায়নি। অবশেষে ওই বিশেষ টিমের সদস্যরাও পানিতে ঝাঁপ দিয়ে সাঁতার কেটে তাদের ধরে ফেলে। 

বাংলাদেশিদের জিজ্ঞাসা করে পুলিশের প্রাথমিক অনুমান, মূলত মধু সংগ্রহ করতেই বাংলাদেশিরা ভারতীয় ভূখণ্ডের সুন্দরবনের জঙ্গলে ঢুকে পড়েছিলেন। রবিবার গ্রেফতারকৃত ৫ বাংলাদেশিকেই কলকাতার আলিপুর আদালতে তোলা হবে।  

এ ব্যাপারে রবিবার ক্যানিং মহকুমার পুলিশ কর্মকর্তা (এসডিপিও) দিবাকর দাস জানান, কোনরকম বৈধ ট্রাভেল ডকুমেন্টস ছাড়াই ভারতীয় সীমায় ঢুকে পড়ে। তাদের উদ্দেশ্য ছিল আমাদের সুন্দরবন অঞ্চলে মধু সংগ্রহ করে আবার নিজের দেশে পালিয়ে যাওয়া। এদের কাছে বাংলাদেশ থেকে ভারতে ঢোকার বা মধু সংগ্রহ করার কোনরকম সরকারি অনুমতিপত্র ছিল না। যে বোটে করে তারা এসেছিল সেই বোটটিকে বাজেয়াপ্ত করা হয়েছে, সেই সাথে চারটি ড্রাম (আনুমানিক ৪০ কেজি মধু) জব্দ করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর