২৫ এপ্রিল, ২০২৩ ১৩:৪৯

শিগগিরই শুরু হচ্ছে গেদে-দর্শনা অত্যাধুনিক স্থলবন্দরের কাজ

দীপক দেবনাথ, কলকাতা

শিগগিরই শুরু হচ্ছে গেদে-দর্শনা অত্যাধুনিক স্থলবন্দরের কাজ

ভারত সরকারের অর্থ মঞ্জুর হলেই শিগগিরই শুরু হতে চলেছে গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ) সীমান্তে অত্যাধুনিক স্থলবন্দর তৈরির কাজ। সোমবার পশ্চিমবঙ্গের নদীয়ার গেদে-দর্শনা সীমান্ত সংলগ্ন স্থলবন্দর পরিদর্শনে করে এ কথা জানান দেশটির ক্ষমতাশীন দল বিজেপির সাংসদ জগন্নাথ সরকার।

বাংলাদেশের সঙ্গে গেদে-দর্শনা সীমান্ত হয়ে ট্রেন চলাচল ও যাত্রী পারাপার চালু থাকলেও স্থল বন্দরের মাধ্যমে দুই দেশের মধ্যে পণ্য পরিবহন চালু করার ব্যাপারে বহু বছর ধরেই আলোচনা চলছে। স্থলবন্দর আধুনিকীকরণের জন্য ভারত সরকারের নকশা অনুমোদন পেলেও এখনো অর্থ বরাদ্দ হয়নি। যদিও বাংলাদেশ এই প্রকল্পে ৮০ বিলিয়ন মার্কিন ডলার অর্থ মঞ্জুর করেছে।

সীমান্ত এলাকায় একটি সড়ক নির্মাণের জন্য নিজের সংসদীয় তহবিল থেকে অর্থ মঞ্জুর করেন রাজ্যটির রানাঘাট লোকসভা কেন্দ্রের সাংসদ জগন্নাথ সরকার। সোমবার সীমান্ত পরিদর্শনে গিয়ে নিজের সাংসদ তহবিলের অর্থ দিয়ে ১৪ ফুট চওড়া ৮৫০ মিটার আপ এবং ২৭৫ মিটার ডাউন- দুইটি রাস্তা নির্মাণের অর্থ মঞ্জুর করেন বিজেপি সাংসদ। তার অভিমত স্থলবন্দর নির্মাণের ক্ষেত্রে এই সড়ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।'

জানা গেছে, এই রাস্তা তৈরি হয়ে যাওয়ার পরেই স্থলবন্দর নির্মাণের যাবতীয় কাজকর্ম শুরু করবে কেন্দ্রীয় সরকার। বিজেপি সাংসদ নিজেও ইঙ্গিত দিয়েছেন, এই স্থলবন্দর নির্মাণে অল্প দিনের মধ্যেই কেন্দ্রীয় সরকারও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করবে।   

এদিন গেদে ও দর্শনা সীমান্তবর্তী অঞ্চলে বিডিআর, বিএসএফ, কৃষ্ণগঞ্জ ব্লকের 'ব্লক ডেভলপমেন্ট অফিসার' (বিডিও) এবং সাংসদ জগন্নাথ সরকার ও বাংলাদেশের প্রতিনিধি দল ওই স্থলবন্দরের কাজ সু-সম্পন্ন করার জন্য এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন। বৈঠকে সাংসদ জানান, এই রাস্তা তৈরি হয়ে যাওয়ার পরেই, স্থলবন্দর নির্মাণের জন্য যাবতীয় কাজকর্ম শুরু করবে কেন্দ্রীয় সরকার।

জগন্নাথ সরকার বলেন, 'এখন দু'টি দেশ হলেও অতীতে আমরা সকলে এক দেশেই এক সঙ্গেই ছিলাম। এখনো আমাদের হৃদয় এক আছে। দুই দেশে বাণিজ্যের আদান-প্রদানের জন্য একমাত্র গেদে-দর্শনা ট্রেন পথে যোগাযোগ ছিল। ঠিক সেখানেই একটা আধুনিক স্থল বন্দর নির্মাণের কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার ইতিমধ্যে অনেক কাজ করে ফেলেছে। তাদের উৎসাহ দেখে আমাদের ভারত সরকারও যথেষ্ট উৎসাহ দেখিয়েছে।

বিজেপি সাংসদ আরও জানান 'আমরা সকলেই চাই দু'দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সৃষ্টি হোক। এতে দু'দেশের মানুষের সার্বিক আর্থিক উন্নতি ঘটবে।'

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর