২৫ এপ্রিল, ২০২৩ ২১:১৯

ভারতে জমি কিনে নিজের নামে নিবন্ধন করতে গিয়ে বাংলাদেশি গ্রেফতার

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে জমি কিনে নিজের নামে নিবন্ধন করতে গিয়ে বাংলাদেশি গ্রেফতার

অবৈধভাবে ভারতের প্রবেশ। এরপর ভুয়া স্থানীয় পরিচয়পত্র তৈরি করে সেদেশেই জমি কেনার অভিযোগে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে পশ্চিমবঙ্গের পুলিশ। ৪৯ বছর বয়সী গ্রেফতারকৃত বাংলাদেশি নাগরিকের নাম দিলীপ সূত্রধর। তার আসল বাড়ি সিরাজগঞ্জ জেলার হরিরামপুর এলাকায়।

গতকাল সোমবার দুপুরের দিকে রাজ্যটির দার্জিলিং জেলার শিলিগুড়ির আশিঘর রেজিস্ট্রি অফিসে নিজের নামে একটি জমি রেজিস্ট্রি করতে এসে হাতেনাতে ধরা পড়ে যান দিলীপ সূত্রধর। জানা গেছে দিন কয়েক আগেই ওই জমিটি কিনেছিলেন তিনি। এরপর সেই জমি নিজের নামে নিবন্ধন করতেই জমি রেজিস্ট্রি অফিসে যান দিলীপ। সেখানে তার কাগজপত্র দেখে সন্দেহ হয় রেজিস্ট্রি অফিসের কর্মকর্তাদের। খবর দেওয়া হয় আশিঘর থানার পুলিশকে। পরে পুলিশ এসে অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করে।

অভিযুক্ত দিলীপকে তল্লাশি চালিয়ে তার কাছ থেকে উদ্ধার করা হয় একটি বাংলাদেশি পাসপোর্ট এবং ভারতীয় আধার কার্ড ও ভোটার কার্ড। আধার কার্ডটিতে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার জালালখালির মন্ডলপাড়ার ঠিকানা দেওয়া রয়েছে।

অবৈধ অনুপ্রবেশ এর অভিযোগে ইতিমধ্যেই দিলীপের বিরুদ্ধে  '১৪ ফরেনারস অ্যাক্ট' এ মামলা দায়ের করা হয়েছে এবং তাকে মঙ্গলবার জলপাইগুড়ি আদালতে প্রেরণ করা হয়।

জানা গেছে প্রায় সাত বছর আগে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন ওই বাংলাদেশি নাগরিক এবং শিলিগুড়ির আশিনগর এলাকায় বসবাস শুরু করেন। এরপর দালাল মারফত ভুয়া ঠিকানায় ভারতীয় আধার কার্ড এবং ভোটার কার্ডও বের করে ফেলেন। আর এই ভুয়া পরিচয়পত্র দিয়েই আশিনগর এলাকায় বেশ কিছু জমিও কেনেন তিনি।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর