২৮ এপ্রিল, ২০২৩ ১৬:২৫

জমি নিয়ে বিতর্কে এবার আদালতের দ্বারস্থ অমর্ত্য সেন

দীপক দেবনাথ, কলকাতা

জমি নিয়ে বিতর্কে এবার আদালতের দ্বারস্থ অমর্ত্য সেন

ফাইল ছবি

জমি বিতর্কে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে উচ্ছেদের নোটিশ দেওয়ার প্রেক্ষিতে আদালতের দ্বারস্থ হয়েছেন নোবেল জয়ী ভারতীয় অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন। বীরভূম জেলা দায়রা আদালতে মামলা করেছেন তার আইনজীবী। মূলত বিশ্বভারতীর পক্ষে যে উচ্ছেদের নোটিশ পাঠানো হয়েছে, তার উপর স্থগিতাদেশ জারি করার জন্যই আদালতের কাছে আবেদন জানিয়েছেন অমর্ত্য সেনের আইনজীবী। 

একটি সূত্রে জানা গেছে, জেলা দায়রা বিচারক সুদেষ্ণা দে (চ্যাটার্জী) ছুটিতে থাকায় বৃহস্পতিবার দিন এই মামলার শুনানি হয়নি। সেক্ষেত্রে অতিরিক্ত দায়রা বিচারক সরজিৎ মজুমদারের এজলাসে আগামী ১৫ মে এই মামলার শুনানি হবে। ঐদিন এই মামলায় সম্পৃক্ত সব কর্তৃপক্ষকে হাজিরা দিতে বলা হয়েছে। এই বিষয়টি নিশ্চিত করেছেন জেলার রাষ্ট্রপক্ষের আইনজীবী মলয় মুখার্জি। আদালতের অভিমত সব পক্ষের উপস্থিতি ছাড়া কোনভাবেই এই বিষয়ে আদালত স্থগিতাদেশ জারি করতে পারে না। 

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে অমর্ত্য সেনের 'প্রতীচী' বাড়ির জমি নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। অমর্ত্য সেনের 'প্রতীচী' বাড়িতে মোট জমির পরিমাণ ১.৩৮ একর জমি। বিশ্বভারতীর দাবি ওই জমির পরিমাণ ১.২৫ একর। সে অর্থে বিশ্বভারতী কর্তৃপক্ষের অভিযোগ 'প্রতীচী' বাড়িতে ১৩ শতক (ডেসিমেল) জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। তিনটি চিঠি দিয়ে সে জমি ফেরতও চায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর