২ মে, ২০২৩ ০০:০৫

বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৩ কোটি রুপির সাপের বিষ জব্দ করল বিএসএফ

দীপক দেবনাথ, কলকাতা :

বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৩ কোটি রুপির সাপের বিষ জব্দ করল বিএসএফ

বাংলাদেশ থেকে ভারতে পাচার হওয়া ভারতীয় সীমান্ত এলাকা থেকে প্রায় ১৩ কোটি রুপি মূল্যের সাপের বিষ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। কাঁচের জার ভর্তি ওই সাপের বিষ উদ্ধার করে বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের সদস্যরা।

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার হিলি সীমান্তের কাছে বিএসএফের গয়েশপুর সীমান্ত চৌকি (বিওপি)-এর পাহানপাড়া সীমান্ত থেকে উদ্ধার হয় ওই সাপের বিষ। তবে বিষ উদ্ধার হলেও সন্দেহভাজন দুই পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি। সীমান্ত পেরিয়ে তারা উভয়ই বাংলাদেশে পালিয়ে যায়।

সোমবার বিএসএফের এক বিবৃতিতে জানানো হয়, গোপন সূত্রে খবর পেয়ে রবিবার দিবাগত রাত সাড়ে বারোটা নাগাদ সীমান্তের কাছে হিলি থানার অন্তর্গত ভারতীয় গ্রাম পাহানপাড়ায় ফাঁদ পেতেছিল বিএসএফের একটি অনুসন্ধানকরী দল। কিছু সময় পরেই বাংলাদেশ থেকে দুই চোরাকারবারি সীমান্তের দিকে এগিয়ে আসে। তারা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করতেই বিএসএফ তাদের দাঁড়াতে বলে। কিন্ত তারা বাংলাদেশের দিকে ছুটতে শুরু করে। এসময় তাদের থামাতে বিএসএফ এক রাউন্ড গুলি ছোড়ে। যদিও ওই দুই পাচারকারীর কাউকেই ধরা সম্ভব হয়নি। বিএসএফের গুলিতে হতাহতের ঘটনাও ঘটেনি।

এরপরেই পাচারকারীদের ফেলে যাওয়া সামগ্রীর তল্লাশি শুরু করে সীমান্তরক্ষী বাহিনীর। উদ্ধার হয় একটি বুলেটপ্রুফ কাঁচের জার। তাতে লেখা 'Made in France'. সেই কাঁচের জারের মধ্যে ছিল তরল পদার্থ। উদ্ধার হওয়া এই তরল পদার্থ বিষাক্ত কোবরার বিষ বলে মনে করছে বিএসএফ। আন্তর্জাতিক বাজারে যার আনুমানিক মূল্য প্রায় ১৩ কোটি রুপি। সোমবার দুপুরে উদ্ধার হওয়া সাপের বিষ ভর্তি কাঁচের জারটি বালুরঘাট রেঞ্জের বনবিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে।

বালুরঘাট বনবিভাগের রেঞ্জার সুকান্ত ওঝা জানান, 'বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়ান থেকে একটি সাপের বিষ ভর্তি জার আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে কিছু নমুনা মুম্বাইয়ে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। তারপরেই নিশ্চিত হওয়া যাবে এটি কোন সাপের বিষ। বিষ ভর্তি কাঁচের জারটি কোথা থেকে এই সীমান্তে আসলো, তা আলাদা আলাদা করে তদন্ত করছে বিএসএফ এবং বালুরঘাট বন বিভাগ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর